Tuesday, April 30, 2024

যশোরে বাংলাদেশের কাছে আর্জেন্টিনার হার

- Advertisement -

প্রতিদিন ভারী ব্যাগ কাঁধে নিয়ে বিদ্যালয়ে যাওয়া-আাসা, বাড়িতে ফিরে গোসল করে, খেয়ে আবার ছোটা কোচিং, টিউশনে… নয় নাটক কিংবা ছবি আঁকা। তবে সোমবারের বিকেলটা এসব কিছু ভুলে যশোরের শিশু শিক্ষা প্রতিষ্ঠান ব্রাদার্স টিটো’স হোমের শিক্ষার্থীরা ফুটবলে মেতেছিল। আনন্দে সামিল হয়ে খেলা দেখতে হাজির হয়েছিলেন কয়েক’শ দর্শক। খেলাকে কেন্দ্র করে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী অবিভাবকদের মিলনমেলায় রূপ নেয় যশোর ঈদগাহ মাঠে। পৌষের শীতের আমেজে এ এক অন্যরকম ফুটবল খেলা। স্রেফ শুধু খেলা নয়-বরং আরো কিছু। নির্মল আনন্দ ঝরেছে তুমুল বর্ষণের মত।
সোমবার দুপুর থেকে বিদ্যালয় সংশ্লিষ্ঠরা জড়ো হতে থাকে ঈদগাহ মাঠে। তবে জড়ো হওয়ার উদ্দেশ্য কোন টিউশন ক্লাস ও পড়াশোনা নয়। উদ্দেশ্য ফুটবল। বিকেল ৪টায় ঈদগাহে বিশ^কাপ ফুটবল উৎসবে বিদ্যালয়ের শিক্ষার্থীরা দুই ভাগে ভাগ হয়ে মুখোমুখি হয়। দুটি দলের একটির নাম ছিল বিশ^কাপ জয়ী আর্জেন্টিনা ও বাংলাদেশ ফুটবল দল। গেল রাতে ৩৬ বছর পর আর্জেন্টিনা বিশ^কাপ জিতলেও এদিনের ম্যাচে তারা হেরেছে বাংলাদেশের কাছে। বাংলাদেশ জয় পায় ৩-২ গোলে।
ফ্রান্স আর আর্জেন্টিনার ফাইনাল খেলায় ক্ষণে ক্ষণে যেমন ফল পাল্টাচ্ছিল; তেমন ঈদগা মাঠের আর্জেন্টিনা আর বাংলাদেশের প্রতীকি ফুটবল ম্যাচেও ক্ষণে ক্ষণে রুপ বদল হয়েছে। অনেকেই ঠাট্টা চলেই বলে উঠেছিলো; এ যেন ফ্রান্স আর আর্জেন্টিনার ফাইনালের পুনরাবৃর্ত্তি হচ্ছে। ম্যাচে প্রথমে এগিয়ে যায় আর্জেন্টিনা। কুশান করে প্রথম গোল। বাংলাদেশের পক্ষে গোল পরিশোধ করে আরাফ। ম্যাচের দ্বিতীয়ার্ধে জায়েদের গোলে আবারও এগিয়ে যায় আর্জেন্টিনা। তবে সামিউন ইসলাম সানির দুই গোলে শেষ পর্যন্ত জয় পায় বাংলাদেশ। দুই গোলের সাথে অপর গোলে সহায়তা করায় ম্যাচের সেরা ও সর্বোচ্চ খেলোয়াড় হয় সামিউন। সেরা গোলকিপার হয়েছেন লাবিব।
শেষে আনুষ্ঠানিকভাবে বিজয়ী বাংলাদেশ দলকে ট্রফি তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। এসময় তিনি বলেন, ‘আমরা একটি সুস্থ-মেধাবি একটি প্রজন্ম চাই। সেই প্রজন্মকে সুস্থ ও মেধাবি ভাবে পরিচালিত করতে চাই; তাহলে শুধু পড়াশুনা করলেই হবে না। একাডেমিক পড়াশুনার বাইরে যে কাজটি করতে হবে সেটি ক্রীড়া চর্চা। ক্রীড়া চর্চা যে শুধু শরীরের চর্চা তা কিন্তু নয়; এটি মানুষের বিকাশ ঘটায়। সুস্থ চিন্তা-সুস্থ জীবনবোধ ঘটায়। অভিভাবকদের উদ্যেশ্যে তিনি বলেন, সন্তানদের যে শুধু জিপিএ-৫ পাওয়ার আকাঙ্খা না করে ভালো মানুষ গড়ার আকাঙ্খা করতে হবে। ছেলে মেয়েদের ডিভাইস আসক্তি থেকেও অভিভাবকদের রক্ষা করতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, যশোর প্রেস ক্লাবের সম্পাদক এস এম তৌহিদুর রহমান, জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি এজেডএম সালেক, জাতীয় দলের সাবেক ফুটবলার মাসুক মোহাম্মদ সাথী, ব্যবসায়ি ও সমাজসেবক জাকির হোসেন পলাশ।
ব্রাদার্স টিটো’স হোমের পরিচালক আলী আজম টিটু জানিয়েছেন, শিশুদের পড়াশুনার মাধ্যমে আদর্শ মানুষ গড়ে উঠবে না। সুস্থ জীবনবোধ ঘটাতে ক্রীড়া চর্চারও প্রয়োজন আছে। সুস্থ চিন্তা-সুস্থ জীবনবোধ ঘটাতে আমাদের এই ব্যতিক্রম ফুটবল ম্যাচ। ৪ থেকে ৬ বছরের শিশুরাদের নিয়ে দুটি দল গঠন করি। সবার আদর্শে ছিলো বাংলাদেশ। তারা সবাই আগামীর বাংলাদেশের সুন্দর প্রজন্ম হিসাবে গড়তে চাই। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখে। এই ম্যাচকে সাবেক গোলকিপার পিয়ারুজ্জামান পিরুর তত্ত¡ধানে দুই মাসের অধিক সময় কঠোর অনুশীলন করে শিক্ষার্থীরা।

রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত