Monday, May 13, 2024

যশোরে সাংবাদিকদের উপর হামলা, নিন্দা ও প্রতিবাদের ঝড়

- Advertisement -

পেশাগত দায়িত্ব পালনকালে যশোরের সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে জেলা বাস মালিক সমিতির নেতা সারোয়ার (সরো) হোসেনের নেতৃত্বে সন্ত্রাসীরা। সরো একাধিক মামলার আসামি। রোববার দুপুরে শহরের নিউ মার্কেটে (খাজুরা বাসস্ট্যান্ড) এঘটনা ঘটে। হামলায় দৈনিক কল্যাণের নিজস্ব প্রতিবেদক এম এ রাজাসহ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন। এসময় যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, দৈনিক কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক এহসান-উদ-দ্দৌলা মিথুন, বণিক বার্তার আব্দুর কাদের, ফটোসাংবাদিক জয়ন্ত বসুসহ কয়েকজন জ্যেষ্ঠ সাংবাদিককে লাঞ্ছিত করেন হামলাকারীরা। এঘটনায় হামলার মূলহোতা সারোয়ার হোসেনকে (সরো) পুলিশ আটক করেছে।

হামলার শিকার সাংবাদিক এম এ রাজা বলেন, জ্বালানি তেলের দাম বাড়লে যে হারে ভাড়া বাড়ানো হয়; কমলে সেভাবে বাস ভাড়া কমানো হয় না। এবিষয়ে অফিসের নির্দেশনা অনুযায়ী একটি প্রতিবেদন তৈরির জন্য তথ্য সংগ্রহ করতে রোববার দুপুরে শহরের নিউমার্কেট এলাকায় যশোর টু মাগুরা লোকাল বাস কাউন্টারে যায়। ওখানে কাউন্টারে বসে থাকা একজনকে বাসের ভাড়া সম্পর্কে জানতে চাইলে তিনি আমার পরিচয় জানতে চান। এসময় আমি সাংবাদিক পরিচয় দেয়ার সাথে সাথে জেলা বাস মালিক সমিতির নেতা সারোয়ার হোসেনের নেতৃত্বে কয়েকজন সন্ত্রাসী আচমকা আমার ওপর হামলা চালায় এবং মারধর শুরু করে। পরে আমাকে তাদের অফিসে নিয়ে আটকে রাখা হয়।

তিনি আরও বলেন, পরবর্তীতে আমি অন্য সহকর্মীদের মোবাইলে ফোন দিয়ে আসতে বললে তারা আমার উপর আরও চড়াও হয় এবং কয়েকজন আমাকে এলোপাতাড়ি চড়, লাথি, ঘুষি মারতে থাকলে এক পর্যায়ে আমি অসুস্থ যায়।

এদিকে হামলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে যান যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, দৈনিক কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক এহসান উদ দ্দৌলা মিথুন ও ফটো সাংবাদিক জয়ন্ত বসু। অন্য সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে ফের হামলা চালায় উচ্ছৃঙ্খল সন্ত্রাসীরা। যার নেতৃত্ব দেয় সারোয়ার।

দৈনিক কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক এহসান উদ দ্দৌলা মিথুন বলেন, আমাদের পত্রিকার সাংবাদিক অফিসের নির্দেশনা অনুযায়ী সংবাদ সংগ্রহ করতে গেলে বাসের শ্রমিকরা তার উপর হামলা চালায়। পরে আমরা ঘটনাস্থলে গেলে আমাদের উপরও হামলা চালানো হয়। আমারা ইতিমধ্যে প্রশাসনের কাছে এবিষয়ে অভিযোগ দিয়েছি। হামলার নেতৃত্ব দেয়া সারোয়ার হোসেনকে পুলিশ আটক করেছে। আশা করছি দ্রুতই পুলিশ প্রশাসন অন্যদের আইনের আওতায় নিয়ে আসবে।

সাংবাদিকদের উপর হামলার বিষয়ে পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বলেন, সাংবাদিকদের উপর যারা হামলা চালিয়েছে তাদের সকলকে আইনের আওতায় আনা হবে। ইতিমধ্যে তিনজনকে আটক করা হয়েছে।

এঘটনার নিন্দা জানিয়েছেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি ও বীরমুক্তিযোদ্ধা দৈনিক কল্যাণ সম্পাদক একরাম-উদ-দ্দৌলা, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি আকরামুজ্জামান, সাধারণ সম্পাদক এসএম ফরহাদ, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন জেলা শাখার সভাপতি গোপীনাথ দাস ও সাধারণ সম্পাদক এমআর খান মিলন।

বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা : অতিরিক্ত ভাড়া আদায়ের সংবাদ সংগ্রহকালে যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সদস্য ও দৈনিক কল্যাণের নিজস্ব প্রতিবেদক এমএ রাজাকে বাস মালিক সমিতির নেতা সরোয়ার হোসেন সরো ও তার ভাড়াটে সন্ত্রাসী রাসেল ও বাবু মারপিট করে আটকে রাখে। রাজাকে উদ্ধার করতে গিয়ে যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, নির্বাহী সদস্য ফটো সাংবাদিক জয়ন্ত বসু, সদস্য ও কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক এহসান-উদ-দৌলা মিথুন ও সদস্য আব্দুল কাদেরের উপর সন্ত্রাসীরা ফের হামলা করে।

দফায় দফায় সন্ত্রাসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দ্বীপ আজাদ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসুসহ নেতৃবৃন্দ।

এক বিবৃতিতে যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের (জেডিইউজে) সভাপতি শেখ দিনু আহমেদ ও সাধারণ সম্পাদক দেওয়ান মোর্শেদ আলম এঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। নেতৃদ্বয় ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান। নেতৃদ্বয় বলেন, সংবাদপত্র ও সাংবাদিকের উপর হামলা কোনো ক্রমেই সাংবাদিক সমাজ মেনে নেবে না। তাই আগামি ২৪ ঘন্টার মধ্যে পুলিশ প্রশাসন সন্ত্রাসীদের গ্রেফতার না করলে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে। অপর এক বিবৃতিতে যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা ও দৈনিক লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবির নান্টু, উপদেষ্টা বদরুদ্দিন বাবুল ও উপদেষ্টা এ.কে.এম গোলাম সরওয়ার এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ : যশোরের নিউ মার্কেট (খাজুরা বাসস্ট্যান্ড) ও বাঘারপাড়ায় সংগঠিত দুটি ঘটনায় সাংবাদিক লাঞ্ছিত হওয়ায় উদ্বেগ ও নিন্দা জানিয়ে বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ যশোর জেলা কমিটির সম্পাদক তসলিম-উর-রহমান এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি, নিউ মার্কেটে সংবাদ সংগ্রহের সময় শ্রমিকরা সাংবাদিককে আটকে রাখার সংবাদে যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, দৈনিক কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক মিথুনসহ অন্যান্যরা সাংবাদিককে ছাড়াতে গেলে মোটর শ্রমিকরা তাদেরকেও লাঞ্ছিত করে। আর বাঘারপাড়ায় ভিজিএফ’র চাল বিতরণের অনিয়মের অভিযোগে মানববন্ধন চলাকালে দায়িত্বরত ৭১ টিভির সাংবাদিক ফরহাদ ও নিউজ ২৪ এর সাংবাদিক হিমেল খানের সাথে একদল সন্ত্রাসী অসৌজন্যমূলক আচরণ করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং দোষীদের আটক ও বিচারের দাবি জানান।

রাতদিন সংবাদ

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত