Friday, May 17, 2024

বেজপাড়া কবরস্থানের উন্নয়নের নামে অর্ধশতাধিক গাছ নিধন

- Advertisement -

যখন অতি তাপদাহ থেকে রক্ষা পেতে বৃক্ষ রোপণে গুরুত্ব দেওয়া হচ্ছে, ঠিক সেইসময়ে যশোরে অর্ধশতাধিক গাছ কেটে সাবাড় করে দেওয়া হয়েছে বলে অভিযোগ।

সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত যশোর শহরের বেজপাড়ার তালতলা কবরস্থানের এসব গাছ নিধন করা হয়। এতে চরম ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন স্থানীয়রা।

তবে, কবরস্থান ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক বলেছেন, হেলে পড়া ও অপরিকল্পিত কিছু গাছ কবরস্থানের উন্নয়নের জন্য কাটা হয়েছে। কতগুলো গাছ কাটা হয়েছে , সেই সংখ্যা তারা জানাননি।

স্থানীয়রা জানায়, তালতলা কবরস্থানে শতাধিক গাছ রয়েছে। এরমধ্যে শিশু, দেবদারু, মেহগনিসহ বিভিন্ন প্রজাতির  অর্ধশতাধিক গাছ কেটে ফেলা হয়েছে। অথচ এসব গাছ স্থানীয়ভাবে তাপদাহ থেকে রক্ষা করতো।

ভৈরব নদ রক্ষা আন্দোলন কমিটির অন্যতম নেতা ও তালতলা এলাকার বাসিন্দা জিল্লুর রহমান ভিটু বলেন, যখন অতি তাপদাহ থেকে রক্ষা পেতে  দেশ বাঁচাও, গাছ লাগাও আন্দোলন চলছে, তখন উন্নয়নের নামে বেজপাড়া তালতলা কবরস্থানের নির্বিচারে গাছ নিধন করা হচ্ছে। সচেতন নাগরিক হিসেবে এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

এ ব্যাপারে বেজপাড়ার তালতলা কবরস্থান ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক মানু এলাহী বলেন, হেলে পড়া ও অপরিকল্পিত কিছু গাছ কাটা হয়েছে। সংখ্যা এখন বলতে পারছি না। ১ লাখ ৭০ হাজার টাকার মত গাছ কাটা হয়েছে।ব্যবস্থাপনা কমিটির সভাপতি আফজালুল করিম রানু জানান, কবরস্থানের কিছু জমিতে গর্ত আছে। এখানে মাটি ভরাটসহ বিভিন্ন উন্নয়ন কাজের জন্য অল্প কিছু গাছ কাটা হয়েছে।

-রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত