Saturday, April 27, 2024

ঝড়ে লন্ডভন্ড ফরিদপুরের ২০টি গ্রাম

- Advertisement -

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় ঝড়ে দুইটি ইউনিয়নের অন্তত ২০টি গ্রাম লন্ডভন্ড হয়েছে। এতে  শতাধিক বসতঘর বিধ্বস্ত ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া বিদ্যুতের তার ছিড়ে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ রয়েছে।

বুধবার (২৮ মার্চ) দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার পাচুড়িয়া ও বানা ইউনিয়নের ঝড় ও শিলাবৃষ্টিতে ঘরবাড়ি ও ফসলের ক্ষয়ক্ষতি ছাড়াও অসংখ্য গাছপালা ভেঙে এবং উপড়ে পড়েছে। অনেক জায়গায় সড়কের উপরে গাছ পড়ে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। বিদ্যুতের তার ছিঁড়ে অন্ধকার হয়ে যায় দুটি ইউনিয়নের গোটা কয়েকটি গ্রাম।

বানা ইউনিয়নের বাসিন্দা সোহরাব শেখ (৪৫) বলেন, বানা ইউনিয়নের শিরগ্রাম, গড়ানিয়া, পাকুড়িয়া, টাবনী, টোনাপাড়া, শিয়ালদি চরপাড়া, জয়দেবপুর, আউশির হাট, কঠুরাকান্দি, মাজপাড়া, আড়পাড়াসহ অন্তত ১২টি গ্রামে ভয়াবহ ঝড় আঘাত হানে। ঝড়ে কাঁচা-আধাপাকা ঘরবাড়ি, গাছপালা, পেঁয়াজ, রসুন, ধনিয়া, ধান, গমসহ কৃষি ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। বিদ্যুতের তার ছিড়ে গ্রামগুলোতে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ হয়ে গেছে।

স্থানীয়রা জানান, ঝড়ে ওই দুই ইউনিয়নের বাসিন্দাদের ঘরবাড়ি, ফসলি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া পাচুড়িয়া ইউনিয়নের যুগীবরাট, ভাটপাড়া, চাদড়া, পাচুড়িয়া, দেউলি, চরনারানদিয়া, ধুলজুড়ি, চরভাটপাড়ার ৮টি গ্রামে ব্যাপক ক্ষতি হয়েছে।

পাচুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মিজানুর রহমান বলেন, আমার পাচুড়িয়া ইউনিয়নে ঝড়ে ৮টি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ব্যাপারে খোঁজখবর নিচ্ছি। তালিকা করে সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করে সহায়তা পাওয়া যায় কি না দেখব।

বানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হারুন অর রশিদ শরীফ বলেন, আমার ইউনিয়নের ক্ষতিগ্রস্তদের খোঁজ খবর নিচ্ছি। ইউপির পক্ষ থেকে যতদূর পারা যায় সহায়তা করা হবে।

আলফাডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ বলেন, গতকাল রাতের ঝড়ে বিস্তীর্ণ জমির ফসল বিনষ্ট হয়েছে। অনেকেই ঘরবাড়ি হারিয়ে খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছেন। ঘটনাস্থলে পৌঁছে তাদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে কাজ শুরু করা হয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সবাই নিরাপদ আছে।

পল্লী বিদ্যুৎ সমিতির আলফাডাঙ্গা সাব জোনাল অফিসের এজিএম ফাহিম হাসান বলেন, ঝড়ে কয়েকটি গ্রামে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ রয়েছে। বিদ্যুতের তার ছিড়ে গেছে, কয়েকটি খুঁটি ভেঙেছে ও অনেকগুলো আঁকাবাঁকা হয়ে পড়েছে। বিদ্যুৎ সংযোগ চালু করতে কাজ চলছে।

এ ব্যাপারে আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সারমীন ইয়াছমীন বলেন, উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে ঘটনাস্থলে পৌঁছে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে। জেলা প্রশাসনের পক্ষ থেকেও ক্ষতিগ্রস্তদের সর্বাত্মক সাহায্য সহযোগিতা করার আশ্বাস পেয়েছি।

রাতদিন-সংবাদ:-

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত