Tuesday, May 7, 2024

ঝিনাইদহ-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে কারণ দর্শানো নির্দেশ

- Advertisement -

ঝিনাইদহ-৩ আসনের আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সালাহউদ্দিন মিয়াজীকে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে কারণ দর্শানো নির্দেশ দিয়েছেন মহেশপুর নির্বাচনী অনুসন্ধান কমিটি। আগামী ১৭ ডিসেম্বর বেলা ১১টার মধ্যে অভিযুক্ত প্রার্থীকে স্বশরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দাখিলের নির্দেশ দেন।

স্বতন্ত্র প্রার্থী শফিকুল আজম খান চঞ্চলের পক্ষে তার ব্যক্তিগত সহকারী সুফল কুমার বিশ্বাসের এমন লিখিত অভিযোগের প্রেক্ষিতে ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেলে এ আদেশ দেন নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ রাজীব কুমার রায়।

অভিযোগে বলা হয়, গত ৬ ডিসেম্বর বেলা সাড়ে ১২টায় মহেশপুর মুক্তিযোদ্ধা নবনির্মিত কমপ্লেক্স ভবনে নৌকা প্রতীককে বিজয়ের লক্ষ্যে মতবিনিময় সভায় নৌকার প্রার্থী হিসেবে প্রভাব খাটিয়ে মহেশপুর পৌর এলাকায় নির্বাচনী প্রস্তুতিমূলক সভায় নৌকার প্রার্থীর উপস্থিতিতে মহেশপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাত বলেছেন, ‘মহেশপুর উপজেলায় ১১৭টি ভোট কেন্দ্রে আওয়ামী লীগ যেমন থাকবে তেমনি দুরমুজ বাহিনীও থাকবে। ১৯ তারিখ থেকে নতুন রুপে হবে আমাদের ভোটের রাজনীতির অগ্রযাত্রা। আমি সামরিক বাহিনীর ভাষায় বলতে চাই, গণতন্ত্রের ভাষাও থাকবে, দুরমুজ বাহিনীর ভাষাও থাকবে। আওয়ামী লীগ করলে নৌকার কথা বলতে হবে। আওয়ামী লীগ করলে নৌকায় ভোট দিবে হবে। আওয়ামী লীগ করবেন নৌকায় ভোট দিবেন না, তাদেরকে কীভাবে মুখ চেপে ধরতে হয়, প্রতিহত করতে হয় সেটা দেখিয়ে দেয়া হবে।’

অভিযোগে বলা হয়, এই বক্তব্যে নৌকার প্রার্থী অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সালাহউদ্দিন মিয়াজী উপস্থিত ছিলেন এবং তিনি কোনো প্রতিবাদ করেননি।

অভিযোগের সত্যতা যাচাই করে এ বিষয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ব্যবস্থা নেওয়ার জন্য এই আদেশ দেওয়া হয়েছে।

আগামী ১৭ ডিসেম্বর অভিযুক্ত প্রার্থীকে কারণ দর্শানোর জবাব দিতে হবে। এরপর নির্বাচনী অনুসন্ধান কমিটি তার জবাব পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

এই আদেশে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘনের গুরুত্ব এবং নির্বাচনের স্বাধীনতা ও নিরপেক্ষতা রক্ষার জন্য নির্বাচন কমিশনের কঠোর অবস্থানের ইঙ্গিত দেওয়া হয়েছে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত