Sunday, April 28, 2024

বনী ইসরাঈলের অবাধ্যতার শাস্তি

- Advertisement -
ওয়াসী সোহাম্মদ সাদিক: হজরত মুসা আলাইহিস সালামের নেতৃত্বে মিসরের অত্যাচার থেকে মুক্ত হয়ে বেরিয়ে আসা বনী ইসরাঈলকে আল্লাহ তায়ালা পবিত্র ভূমি শামে বসবাসের সুসংবাদ দেন। কিন্তু এই ভূমির অধিকার গ্রহণের জন্য তাদের তৎকালীন আমালেকা সম্প্রদায়ের সঙ্গে যুদ্ধ করতে হতো।

আল্লাহ তায়ালা বনী ইসরাঈলকে যুদ্ধে বিজয়ের সুসংবাদ দিয়েছিলেন। কিন্তু তারা আল্লাহর আদেশ পালন করতে রাজি হলো না। আমালেকা সম্প্রদায়ের প্রচলিত বীরত্ব-প্রসিদ্ধির কারণে তারা ভীতু হয়ে পড়ে এবং যুদ্ধ করতে অস্বীকৃতি জানায়।

বনী ইসরাঈলের এই অবাধ্যতার পরিণতিতে আল্লাহ তাদের ৪০ বছর পর্যন্ত একটি সীমাবদ্ধ এলাকায় অবরুদ্ধ ও বন্দি রাখেন। তারা প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পথও চলত; কিন্তু তারা নিজেদের সেখানেই দেখতে পেত, যেখান থেকে সকালে রওনা হয়েছিল।

৪০ বছর পর বনী ইসরাঈলের অবশিষ্ট বংশধর তৎকালীন নবীর নেতৃত্বে শাম দেশের সে এলাকা তথা সিরিয়া ও বায়তুল মুকাদ্দাসের জন্য জিহাদের সংকল্প গ্রহণ করে এবং আল্লাহ তায়ালার ওয়াদাও পূর্ণতা লাভ করে।

বনী ইসরাঈলের এই ঘটনা থেকে আমাদের জন্য অনেক শিক্ষা রয়েছে। এর মধ্যে অন্যতম হলো, আল্লাহর আদেশ পালনে কোনোরকম বিদ্রোহ বা অবাধ্যতা করা উচিত নয়। আল্লাহর নির্দেশ পালন করলেই আমরা সফলতা লাভ করতে পারব। অন্যদিকে, আল্লাহর নির্দেশ অমান্য করলে আমরা শাস্তি ভোগ করতে বাধ্য হব।

এছাড়াও, এই ঘটনা থেকে আমাদের শিখতে হবে যে, আমাদেরকে সবসময় সাহসী ও দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে। যেকোনো বাধা-বিপত্তিকে মোকাবেলা করার জন্য আমাদেরকে প্রস্তুত থাকতে হবে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত