Friday, May 10, 2024

যশোরে বাঘারপাড়ায় কমরেড গগন দাসের শোকসভা অনুষ্ঠিত

- Advertisement -

যশোরের বাঘারপাড়ায় গণতন্ত্রের নির্ভীক মুখপাত্র ‘সাপ্তাহিক সেবা’ পত্রিকার সম্পাদক মন্ডলির সদস্য ও এগারোখান অঞ্চলে ‘১লা বৈশাখ’ উদযাপনের প্রথম উদ্যক্তা কমরেড সুকুমার দাস গগন’র শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার বিকেলে বাঘারপাড়া উপজেলার জামদিয়া ইউনিয়নের বাকড়ী মাধ্যমিক বিদ্যালয় চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করে কমরেড সুকুমার দাস গগন-এর শোকসভা পালন কমিটি। এতে প্রধান আলোচক ছিলেন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহসভাপতি ও ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের সভাপতি শ্যামল কুমার ভৌমিক। শোকসভা পালন কমিটির আহ্বায়ক আশুতোষ বিশ্বাসের সভাপতিত্বে এদিন আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সভাপতি হাফিজুর রহমান,কেন্দ্রীয় সহ-সভাপতি ও মাগুরা জেলা সভাপতি সুনীল কুমার সরকার, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যাপক তাপস বিশ্বাস, গণতান্ত্রিক মহিলা সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রহিমা জামাল, জাতীয় ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মধুমঙ্গল বিশ্বাস, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট খুলনা জেলার সভাপতি আবুল হোসেন, নড়াইল জেলা কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট অভয়নগর থানা কমিটির সাধারণ সম্পাদক রেজাউল করিম এবং শোকসভা পালন কমিটির সদস্য অশ্বিনী কুমার দাস ও প্রয়াতের সহ-ধর্মিনী স্নেহলতা রায়, গরীবের বন্ধু খুলনা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডাক্তার কেপি সরকার, নড়াইল আইনজীবী সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক পরিতোষ বাগচী, স্থানীয় স্কুল শিক্ষক বিমল অধিকারী, আইনজীবি রথীন্দ্রনাথ বিশ^াস, মাগুরা হোসেন শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজের অধ্যাপক বিকাশ চন্দ্র আসবা, সহকারি অধ্যাপক রবিন্দ্রনাথ বিশ^াস প্রমুখ। এদিন গগন দাসের স্মরণে স্বরচিত কবিতা আবৃত্তি করেন কিশোর গোস্বামী। অনুষ্ঠানটি পরিচালনা করেন শোকসভা পালন কমিটির সদস্য কামরুল হক লিকু।

প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, কমরেড সুকুমার দাস গগন ছিলেন অত্যন্ত আন্তরিক, সদালাপি, পরিশ্রমী, সহজ-সরল জীবন যাপনকারী শ্রমিক-কৃষক-মেহনতি জনগণের অকৃত্রিম বন্ধু ও সাম্রাজ্যবাদ সামন্তবাদ আমলা দালালপুঁজি বিরোধী জাতীয় গণতান্ত্রিক বিপ্লবে নিবেদিতপ্রাণ নেতা। স্ট্রোক এর ফলে মস্তিষ্কের জটিলতা নিয়ে তিনি গত ১৮ জানুয়ারি ২০২৪ নড়াইল সরকারি হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় দুই সপ্তাহ পরও কোন প্রকার উন্নতি না হওয়ায় ডাক্তার তাঁকে বাড়িতে রেখে পারিবারিক পরিচর্যা করার পরামর্শ দিয়ে ৩ ফেব্রুয়ারি ছাড়পত্র দেন। তখন থেকেই তিনি নড়াইলের বাড়িতে অবস্থান করে আসছিলেন এবং ৫ এপ্রিল ’২৪ শুক্রবার রাত ১১টা ২৫ মিনিটে নড়াইলে নিজ বাড়িতে শেষ নিঃশ^াস ত্যাগ করেন।

১৯৫৩ সালে ১৬ মার্চ যশোর জেলার বাঘারপাড়া উপজেলার এগারখান অঞ্চলের দোগাছি গ্রামে সুকুমার দাস জন্মগ্রহণ করেন। ছোট বেলায় তাকে ডাকা হতো গগন নামে। তাঁর বাবা সুধন্য দাস এবং মা ছিলেন সরলা বালা। ১৯৬৮ সালে তিনি বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৭০ সালে তৎকালীন যশোরের আইএড কলেজ থেকে আইএড পাশ করেন। এরপর তিনি যশোর মাইকেল মধুসুদন (এমএম) কলেজে বাংলা বিভাগে সম্মান শ্রেণিতে ভর্তি হন। তিনি ‘৬৯-এর গণআন্দোলনে অংশ নেন এবং সক্রিয় রাজনৈতিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। যে কারণে তিনি তাঁর শিক্ষাজীবন সমাপ্ত করতে পারেননি।

-রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত