Monday, May 20, 2024

গরমে শীতল ও শক্তিশালী থাকার উপায়

- Advertisement -

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীর ঠান্ডা, হাইড্রেটেড এবং শক্তিশালী রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। সেজন্য আমাদের খাবার এবং ব্যায়ামের রুটিনে সামঞ্জস্য করা অপরিহার্য। মৌসুমী খাবার যোগ করে এবং নিয়মিত শরীরচর্চা করার মাধ্যমে প্রচণ্ড গরমেও সুস্থ ও সতেজ থাকা সম্ভব।

 

১. মৌসুমী খাবার খান

গরমের সময় আমাদের শরীর ভালো রাখার সর্বোত্তম উপায়গুলোর মধ্যে একটি হলো মৌসুমী ফল এবং শাকসবজি খাওয়ার দিকে মনোযোগ দেওয়া। মৌসুমী খাবার কেবল  সতেজ এবং স্বাদযুক্তই নয়, পাশাপাশি এগুলো প্রয়োজনীয় পুষ্টিও সরবরাহ করে। যা গরমকে পরাজিত করতে সাহায্য করার জন্য সবচেয়ে উপযুক্ত।

২. ফল ও সবজি খান

গরম আবহাওয়ায় হাইড্রেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসময় পানি বেশি রয়েছে এমন ফল এবং শাকসবজি খেলে তা আমাদের হাইড্রেটেড রাখতে সাহায্য করে। তরমুজ, শসা, স্ট্রবেরি এবং টমেটো হলো চমৎকার পছন্দ যা শুধুমাত্র তৃষ্ণা মেটায় না বরং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজও সরবরাহ করে। এই হাইড্রেটিং খাবারগুলো সালাদ, স্মুদি বা স্ন্যাকস হিসাবে খাওয়া যেতে পারে। এতে ঘামের মাধ্যমে বেরিয়ে যাওয়া তর পুনরায় পূরণ করা সহজ হবে।

৩. পানীয়

হাইড্রেটিং খাবার খাওয়ার পাশাপাশি, আপনার ডায়েটে রিফ্রেশিং পানীয় যোগ করুন। ডাবের পানি, লেবু এবং শসা মিশ্রিত পানি এবং ভেষজ চা শরীরকে ঠান্ডা করতে এবং হাইড্রেশনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

অতিরিক্ত স্বাদ এবং স্বাস্থ্য সুবিধার জন্য পুদিনা পাতা এবং অ্যালোভেরার মতো ভেষজও যোগ করতে পারেন।

৪. গরম আবহাওয়ার জন্য ব্যায়াম টিপস

ব্যায়াম করা সামগ্রিক স্বাস্থ্য এবং ফিটনেসের জন্য গুরুত্বপূর্ণ, তবে গরমের সময় অসুস্থতা এড়াতে নিরাপদে ব্যায়াম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য ব্যায়ামের আগে, ব্যায়াম চলাকালীন এবং পরে হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি পান করুন। চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন এবং বের হয়ে যাওয়া তরল পূরণ করতে পানি বা ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ পানীয় বেছে নিন। ভোরে বা সন্ধ্যায় ব্যায়াম করতে পারেন। এতে গরম কম লাগবে।

অনলাইন ডেস্ক/আর কে-০৭

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত