Monday, May 20, 2024

অনুমোদন পেল খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প

- Advertisement -

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেয়েছে খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প। বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৭৪ কোটি টাকা। এই টাকা দিয়ে নগরীর পার্শ্ববর্তী লবণচরায় জমি অধিগ্রহণ, বিশ্বমানের একটি হাসপাতাল, একাডেমিক ভবন ও প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা হবে।

বিশ্ববিদ্যালয় থেকে জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়নে ১ হাজার ৯৪৩ কোটি টাকা ব্যয় প্রস্তাব করা হয়েছিল। কিন্তু পরিকল্পনা কমিশনের আপত্তির মুখে বিভিন্ন ধরনের যন্ত্রপাতি, আসবাব এবং নির্মাণ খাত থেকে ৬৯ কোটি টাকা কমিয়ে সংশোধন করে ব্যয় ধরা হয় ১ হাজার ৮৭৪ কোটি টাকা।  চলতি বছর শুরু হয়ে ২০২৬ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হবে।

প্রসঙ্গত,  ২০২০ সালের ১৩ জুলাই মন্ত্রিসভায় ‘শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, খুলনা-২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন লাভ করে। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি বিলটি জাতীয় সংসদে পাশ ও ৪ ফেব্রুয়ারি গেজেট প্রকাশ হয়। একই বছরের ২৯ এপ্রিল শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয় জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ মাহবুবুর রহমানকে। বর্তমানে নগরীর নিরালা আবাসিক এলাকার ১নং সড়কের একটি ভাড়া করা ভবনে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় চালু রয়েছে।

রাতদিন-সংবাদ:-

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত