Friday, May 3, 2024

বাংলাদেশে করোনায় ষাটোর্ধ্বদের মৃত্যুহার বেশি

- Advertisement -

করোনায় আক্রান্ত হয়ে ষাটোর্ধ্বদের মৃত্যু হার বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৭ জনের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১৮ জন। বুধবার (১৬ ডিসেম্বর) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়। সরকারি হিসেবে  দেশে এপর্যন্ত করোনায় মোট মারা গেছেন সাত হাজার ১৫৬ জন। এদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন তিন হাজার ৮৭০ জন, শতকরা হিসেবে যা কিনা ৫৪ দশমিক শূন্য ৮ শতাংশ।

ষাটোর্ধ্বরা অন্যান্য জটিল রোগে আক্রান্তসহ সবসময়ই করোনার জন্য ঝুঁকিপূর্ণ বলে এসেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।
গত ২৭ আগস্ট কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি করোনার টিকা দেওয়ার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর কথা উল্লেখ করে। এদের মধ্যে ষাটোর্ধ্বরাও রয়েছেন।
কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, ‘বয়স্করা যেকোনো রোগের ক্ষেত্রে সবসময় ঝুঁকিপূর্ণ। তারা আগে থেকেই নানান জটিল রোগে আক্রান্ত থাকেন। তারা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি, লিভার, হৃদযন্ত্রের সমস্যায় ভোগেন। যে কারণে বয়স্করা স্বাভাবিকভাবেই দুর্বল থাকেন এবং সহজেই কাবু হয়ে যান।’
দেশে গত ১৮ মার্চ করোনাভাইরাসে যিনি প্রথম মারা যান, তার বয়স ছিল ৭০-এর বেশি। সংক্রমণের পর তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। এছাড়া তিনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যা ও হৃদরোগে ভুগছিলেন বলে জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।
অধিদফতর জানায়, মৃত্যুর হারে এরপর রয়েছে ৫১ থেকে ৬০ বছর বয়সীরা। মোট মৃত্যুর মধ্যে এই বয়সের রয়েছেন এক হাজার ৮৩৪ জন; ২৫ দশমিক ৬৩ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮৪৪ জন; ১১ দশমিক ৭৯ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৬৩ জন; পাঁচ দশমিক শূন্য সাত শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৫৭ জন; দুই দশমিক ১৯ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫৫ জন; শূন্য দশমিক ৭৭ শতাংশ আর শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ৩৩ জন; শূন্য দশমিক ৪৬ শতাংশ।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত