Tuesday, April 30, 2024

যশোরে আইনশৃঙ্খলা কমিটির সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ

- Advertisement -

দলিল রেজিস্ট্রেশন করতে গেলে সরকারি নিয়মনীতি উপেক্ষা করে সমিতির নামে চাঁদা আদায় করা হচ্ছে। ভূমি রেজিস্ট্রেশনের যাবতীয় খরচের টাকা আদায়ও হচ্ছে সমিতির মাধ্যমে। যার কারণে অর্থদন্ড ও হয়রানির শিকার হচ্ছেন সেবাগ্রহিতারা। বিধি মোতাবেক লেখকদের দলিল লেখার বিনিময়ে প্রতি পৃষ্ঠা বাবদ ও নির্ধারিত সরকারি ফি গ্রহণের কথা থাকলেও তা মানা হচ্ছে না। সরকারি ফিসের তালিকা টানানো থাকলেও তার বাস্তবে কোনো প্রয়োগ নেই। লাইসেন্সধারী কোনো দলিল লেখক আইন লঙ্ঘন করলে সাব- রেজিস্ট্রার তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন নিয়ম থাকলেও কোথাও ব্যবস্থা নেয়া হয়েছে তার নজির নেই। জনস্বার্থে বিষয়টি জেলা আইন শৃংখলা কমিটির সভায় উত্থাপন করা হলে বিষয়টি আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। নজরদারিতে আসছে যশোরের সাব-রেজিস্ট্রি অফিসসমূহ।
মঙ্গলবার সকালে কালেক্টরেট সভাকক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে জেলা আইনশৃঙ্খলা বিষয়ক কমিটির এই সভা অনুষ্ঠিত হয়।
সভার সিদ্ধান্ত অনুযায়ী সড়কে পণ্য ও যানবাহন চলাচলে সিন্ডিকেটের মাধ্যমে চাঁদা তোলা বন্ধে মাঠে নামছে র‌্যাব। বিধিবর্হিভূতভাবে চাঁদা আদায়ে রুটভিত্তিক তালিকা প্রণয়ন করে চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে জেলা প্রশাসন। সড়ক ও মহাসড়কে নির্মাণ সামগ্রী ফেলে রেখে চলাচলে বিঘ্নকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যারা সড়কের ওপর নির্মাণ সামগ্রী ফেলে রেখে নির্মাণ কাজ করবে বা ব্যবসা করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সিদ্ধান্ত নেয়া হয় সভায়। একইসাথে ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি সড়ক কর্তৃপক্ষ স্পট নিলামের মাধ্যমে ওইসব নির্মাণ সামগ্রী বিক্রি করে বিক্রয়লব্ধ অর্থ সরকারি কোষাগারে জমা দিতে পারবেন।
আইনশৃংখলা রক্ষায় বেপরোয়া বাইক রাইডার ও কিশোর গ্যাংয়ের বিপক্ষে জিরো টলারেন্স ভূমিকায় পুলিশ বিভাগ থাকবে বলে সভা থেকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বাজার মনিটরিংসহ চালের বস্তায় সরকার নির্ধারিত তথ্য সম্বলিত ট্যাগলাইন তদারকিতে অভিযান পরিচালনার পূর্বের সিদ্ধান্ত বহাল রাখা হয়।
সভা সঞ্চালনা ও বিগত মাসের আইনশৃংখলা পরিস্থিতি উপস্থাপন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার। সভায় রমজান, ঈদ ও নববর্ষে আইনশৃংখলা নিয়ন্ত্রণে রাখায় জেলা পুলিশ বিভাগকে ধন্যবাদ জানানো হয়।
সভায় বক্তৃতা করেন অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-৬, যশোর কোম্পানি অধিনায়ক মেজর মোহাম্মাদ সাকিব হোসেন, ৪৯ ব্যাটালিয়ন বিজিবির সহকারী পরিচালক মোহাম্মদ মুজাহিদ, জেলা আওয়ামী লীগ সভাপতি শহিদুল ইসলাম মিলন, চৌগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান ডক্টর মোস্তানিছুর রহমান, চৌগাছা পৌরসভার মেয়র নূর উদ্দীন আল মামুন হিমেল, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মিজানুর রহমান এবং সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা রবিউল ইসলাম।
সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার বলেন, জননিরাপত্তা ও জনস্বার্থে কঠোর অবস্থানে থাকবে জেলা প্রশাসন। শান্তিপূর্ণভাবে রমজান, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনের মতো আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজনে সবার সহযোগিতা কামনা করেন। এ সময় তিনি ডেঙ্গু প্রতিরোধে যার যার অবস্থান থেকে পরিস্কার পরিচ্ছন্নতা ও সচেতন হবার আহবান জানান।

রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত