Monday, May 6, 2024

বয়স নয়, ফিটনেস ও পারফরম্যান্সই হওয়া উচিত মানদণ্ড : মুশফিকুর রাহিম

“আপনি কি বিপিএলের আগে বলেননি যে, বরিশাল হচ্ছে ‘বুড়োদের দল’?” ফাইনালে পৌঁছানোর পর মুশফিকুরের পাল্টা জবাব ।

- Advertisement -

ওয়াসী মোহাম্মদ সাদিক: বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটারদের সমালোচনার জবাব দিয়েছেন মুশফিকুর রাহিম। তিনি বলেছেন, টি-টোয়েন্টিতে দলগত সফলতার জন্য তরুণদের সাহসের পাশাপাশি অভিজ্ঞ খেলোয়াড়দেরও প্রয়োজন।

৩৬ বছর বয়সী মুশফিকুর ফরচুন বরিশালের দিকে ইশারা করলেন, যারা বুধবার রংপুর রাইডার্সকে হারিয়ে বিপিএল ২০২৪ এর ফাইনালে পৌঁছেছে। মুশফিকুরের (৩৬) পাশাপাশি বরিশালে আরও দুইজন ৩৫ বছরের বেশি বয়সী খেলোয়াড় রয়েছেন: মাহমুদুল্লাহ (৩৭) এবং শোয়েব মালিক (৪১)। এই তিনজনই টুর্নামেন্ট জুড়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

“টুর্নামেন্টের আগে আপনি কি বলেননি যে বরিশাল ‘বুড়োদের দল’?” মুশফিকুর বলেন। “আপনি কি বলেননি যে অভিজ্ঞতা দিয়ে টি-টোয়েন্ট জেতা যায় না? আমি মনে করি এটা ভুল ধারণা। প্রতিটি ফরম্যাটেই অভিজ্ঞতা দরকার। নতুন খেলোয়াড়রা আসবে, বয়স্করা চলে যাবে, কিন্তু তারা দল গড়ার জন্য ভালোভাবে মিশে যাবে। আমরা একটি ঐতিহ্য ছেড়ে যেতে চাই, এবং আমরা চাই [তৌহিদ] হৃদয় ও তামিম [তাঁজিদ হাসান] যখন সিনিয়র খেলোয়াড় [বাংলাদেশের হয়ে] হবে তখন তারাও ঐতিহ্য ছেড়ে যাক। এটা সাবলীল হওয়া উচিত।”

খেলোয়াড় নির্বাচনের সময় বয়সের চেয়ে ফিটনেস ও পারফরম্যান্সকে অগ্রাধান্য দেওয়ার আহ্বান জানিয়েছেন মুশফিকুর।

“এটা [সমালোচনা] আমাকে উৎসাহিত করে না,” সে বলল। “এটা আমাকে আঘাত করে। আমি আপনাকে নিশ্চিত করতে পারি যে ফিটনেসের দিক থেকে আমি অধিকাংশ খেলোয়াড়ের চেয়ে ভালো আছি। আমি লিখে রাখতে পারি। বয়সের চেয়ে বেশি, আমি মনে করি ফিটনেস ও পারফরম্যান্সই হওয়া উচিত মানদণ্ড। বয়স হলো কেবল একটি সংখ্যা।”

এই মরসুমে বরিশাল ও রংপুরের মধ্যে তিনটি ম্যাচই সাকিব আল হাসান বনাম তামিম ইকবালের লড়াই হিসেবে দেখা দেয়। যা অনেক সমালোচনা-আলোচনার জন্ম দিয়েছে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত