Monday, April 29, 2024

আমি দুর্বার, আমি ভেঙে করি সব চুরমার!

- Advertisement -

’আমি চিরদূর্দম, দুর্বিনীত, নৃশংস,
মহা- প্রলয়ের আমি নটরাজ, আমি সাইক্লোন, আমি ধ্বংস!
আমি মহাভয়, আমি অভিশাপ পৃথ্বীর,
আমি দুর্বার,
আমি ভেঙে করি সব চুরমার!
আমি অনিয়ম উচ্ছৃঙ্খল,
আমি দ’লে যাই যত বন্ধন, যত নিয়ম কানুন শৃঙ্খল!
আমি মানি না কো কোন আইন,
আমি ভরা-তরী করি ভরা-ডুবি, আমি টর্পেডো, আমি ভীম ভাসমান মাইন!’

কাজী নজরুলের সেই বিদ্রোহীকে দেখা মিলল আহমেদাবাদের ভারত-অস্ট্রেলিয়ার বিশ্বকাপ ফাইনাল ম্যাচে। মাঠে প্রবেশ করা ওই দর্শকের টি-শার্টের সামনে লেখা ছিল, “ফিলিস্তিনে বোমাবর্ষণ বন্ধ করুন”। সঙ্গে ছিল ফিলিস্তিনের একটি পতাকাও। এমনকি নিজের ফেস মাস্কটিও ছিল ফিলিস্তিনি পতাকার ডিজাইনে।

আহমেদাবাদের বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচের মাঝে হঠাৎ করেই নিরাপত্তা বেষ্টনী ভেঙে মাঠে ঢুকে পড়েন এক দর্শক। তিনি ছুটে যান ভারতের বিরাট কোহলির দিকে। প্রথমে মনে হয়েছিল কোহলির জন্যই তার মাঠে আসা। কিন্তু ক্যামেরার নজর তার দিকে পড়তেই বোঝা গেলো শুধু কোহলির জন্য মাঠে আসেননি তিনি। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের বোমাবর্ষণের প্রতিবাদ জানাতে তার এভাবে অনুপ্রবেশ।

মাঠে ঢুকে পড়া ওই দর্শক পিচ পর্যন্ত চলে এসেছিলেন। ওই সময় জড়িয়ে ধরার চেষ্টা করেন কোহলিকে। কিন্তু ৩ উইকেট হারিয়ে চাপে পড়া অবস্থায় কোহলি ওই ভক্তর কাছ থেকে নিজেকে মুহূর্তেই ছাড়িয়ে নেন।

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ইনিংসের ১৪তম ওভারে। ওই দর্শককে দ্রুতই নিরাপত্তাকর্মীরা ধরে ফেলে এবং মাঠ থেকে বের করে দেন।

এদিকে, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের বোমাবর্ষণের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। এদিন আহমেদাবাদের বিশ্বকাপ ফাইনালও তার ব্যতিক্রম ছিল না।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত