Monday, April 29, 2024

পাকিস্তান ক্রিকেটে ব্যাপক রদবদল

- Advertisement -

মোহাম্মদ হাফিজ নতুন ক্রিকেট পরিচালক
ওয়াহাব রিয়াজ নতুন প্রধান নির্বাচক
শাহিন শাহ আফ্রিদি টি-টোয়েন্টি
শান মাসুদ টেস্ট অধিনায়ক

২০২৩ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ভরাডুবির পর পাকিস্তান ক্রিকেটে ব্যাপক রদবদল শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায়  দেশটির ক্রিকেট পরিচালকের পদে পরিবর্তন আনা হয়েছে।

সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজকে পাকিস্তান ক্রিকেটের পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে। ফলে দলের সাবেক পরিচালক মিকি আর্থারের পদে আসবেন হাফিজ। তবে এখনই আর্থারকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়নি। ধারণা করা হচ্ছে, নতুন অন্য কোন দায়িত্বে দেখা যাবে দক্ষিণ আফ্রিকান এই কোচকে।

এর আগে পাকিস্তান দলের টেকনিক্যাল কমিটির সদস্য ছিলেন হাফিজ। তবে সবশেষ এশিয়া কাপে বাবর আজমদের ব্যর্থতার পর দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। এবার বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তান দলে ব্যাপক রদবদল হয়েছে। তার ধারাবাহিকতায় এবার নতুন দায়িত্ব পেলেন ৪৩ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার।

পাকিস্তানের ক্রিকেটে ‘দ্য প্রফেসর’ নামে পরিচিত হাফিজ। পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি-টোয়েন্টি খেলে সব মিলিয়ে ১২ হাজার ৭৮০ রানের পাশাপাশি ২৫৩ উইকেট নিয়েছেন তিনি। পাকিস্তানের হয়ে চতুর্থ সর্বোচ্চ ৩২ বার ম্যাচসেরা হয়েছেন। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলের সদস্যও ছিলেন তিনি।

এদিকে হাফিজ ছাড়াও দেশটির ক্রিকেটে নতুন প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন ওয়াহাব রিয়াজ। পাঞ্জাবের এই ক্রীড়ামন্ত্রী সাবেক অধিনায়ক ইনজামাম উল হকের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। এছাড়া এদিন দেশটির ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট জাকা আশরাফের সঙ্গে দেখা করেছেন দেশটির সাবেক ক্রিকেটার ইউনিস খান এবং সোহেল তানভীর। ধারণা করা হচ্ছে তারাও নতুন কোন দায়িত্বে আসতে পারেন।

এর আগে, বিশ্বকাপ ব্যর্থতার জেরে টেস্ট, ওয়ানডে ও টি–টোয়েন্টি তিন সংস্করণ থেকেই পাকিস্তানের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বাবর আজম। পদত্যাগের ঘোষণা দেওয়ার আগে পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে দেখা করেন বাবর। নেতৃত্ব ছাড়লেও তিন সংস্করণেই খেলা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি।

বাবর আজম দায়িত্ব ছাড়ার পরপরই নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে শাহিন শাহ আফ্রিদিকে। আর টেস্টের দায়িত্ব পেয়েছেন শান মাসুদ। টি-টোয়েন্টি ও টেস্টের অধিনায়ক ঠিক করলেও পাকিস্তান এখনও ওয়ানডে দলের অধিনায়কের নাম জানায়নি।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত