Sunday, April 28, 2024

চৌগাছায় দলিত নারীদের বাড়ির আঙ্গিনায় সবজি চাষ কর্মসূচি

- Advertisement -

শ্যামল দত্ত: যশোরের চৌগাছায় দলিত নারীদের বাড়ির আঙ্গিনায় সবজি চাষ কর্মসূচির প্রশিক্ষণ প্রদান ও কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। রবিবার বিকাল ৩ টায় উপজেলা কৃষি অফিস সভাকক্ষে নাগরিক উদ্যেগ ও অশ্রুমোচন দুস্থ মহিলা ও শিশু উন্নয়ন সংস্থা এবং বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের আয়োজনে “মানবাধিকার সুরক্ষা ও সহায়তার মাধ্যমে দলিত ও সামাজিকভাবে বঞ্চিত জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচন ও বিদ্যমান বৈষম্য লাঘব প্রকল্পের” অধীনে এই প্রশিক্ষণ ও বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অশ্রুমোচন দুস্থ মহিলা ও শিশু উন্নয়ন সংস্থার সভাপতি রুপালী বিশ্বাস। প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার মুশাব্বির হোসাইন। বিশেষ অতিথি ছিলেন অশ্রুমোচন সংস্থার নির্বাহী পরিচালক সুভা রানী বাড়ৈ, বিডিআরএমের উপদেষ্টা শ্যামল দত্ত, অশ্রুমোচন সংস্থার প্রোগ্রামার অফিসার নাসির উদ্দীন ও কোর্ডিনেটর সুমিত্রা সরকার। মহিলা কৃষাণীদের প্রশিক্ষণ দেন উপ-সহকারী কৃষি অফিসার বুলবুলী সুলতানা।

প্রশিক্ষণ অনুষ্ঠানে ১০ জন দলিত নারী অংশগ্রহণ করেন। প্রত্যেকেই কৃষি উপকরণ হিসাবে কাজী, পাশনী ঘিরার জন্য নেট জাল ও লাল শাক, পালন শাক, ধনেপাতা, বেগুন, লাউ ও মরিচের বীজ সহ জৈব সার পেয়েছেন।

প্রশিক্ষণে দলিত নারীদের বাড়ির আঙ্গিনায় সবজি চাষের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা জানান, এই প্রশিক্ষণ ও বিতরণ অনুষ্ঠানের ফলে তারা তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি করতে পারবেন বলে আশা করছেন।

প্রধান অতিথি উপজেলা কৃষি অফিসার মুশাব্বির হোসাইন বলেন, দলিত নারীরা সমাজে সবচেয়ে অবহেলিত অংশ। তাদের জন্য এই ধরনের উদ্যোগ খুবই প্রশংসনীয়। এই উদ্যোগের ফলে দলিত নারীরা তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি করতে পারবেন বলে তিনি আশা করেন।

নির্বাহি পরিচালক সুভা রানী বাড়ৈ বলেন, এই প্রকল্পের মাধ্যমে দলিত নারীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি করা হবে। তাদেরকে স্বাবলম্বী করে গড়ে তোলা হবে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত