Sunday, April 28, 2024

সমালয় পদ্ধতিতে বোরো চাষে প্রণোদনা, ১৭ কোটি টাকা বরাদ্দ

- Advertisement -

শ্রমিক সংকট ও খরচ কমানোর লক্ষ্যে সমলয় পদ্ধতিতে বোরো চাষে কৃষকদের প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (১ নভেম্বর) কৃষি মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়।

কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রতিনিয়ত কমছে কৃষি শ্রমিক। এ সমস্যা সমাধানে একটি কার্যকর উপায় বের করেছেন কৃষি বিজ্ঞানীরা। পদ্ধতিটির নাম দিয়েছেন ‘সমলয়’। নতুন এ পদ্ধতিতে বীজতলা থেকে ফসল কাটা পর্যন্ত, সবই এক সময়ে একযোগে করা হবে। স্বল্প মানুষের সাহায্যে কাজটা করবে যন্ত্র।

কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, বোরো মৌসুমে সমলয়ে চাষের জন্য ১৭ কোটি ৪২ লাখ টাকা প্রণোদনা দেওয়া হবে। এর মাধ্যমে সারা দেশে ১২২টি ‘সমলয় ব্লক’ স্থাপিত হবে। প্রতিটি ব্লকের আয়তন হবে ৫০ একর। আর খরচ হবে ১৪ লাখ ৩০ হাজার টাকা।

প্রণোদনার আওতায় কৃষকরা বিনামূল্যে হাইব্রিড বীজ, প্রয়োজনীয় সার পাবেন এবং চারা লাগানো, ফসল কাটাসহ অন্যান্য সহযোগিতা পাবেন। বুধবার এ সংক্রান্ত সরকারি আদেশ জারি হয়েছে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক সচেতন হয়ে উঠছে। তাই দিন দিন জনপ্রিয় হচ্ছে সমলয় ব্লক পদ্ধতিতে বোরো ধান চাষ। কারণ, এতে সময় ও খরচ দুটোই কমবে। এ কারণে সরকার এ পদ্ধতিকে উৎসাহ দিতেই প্রণোদনা দিচ্ছে। চলতি বছর এই খাতে ১৭ কোটি টাকার বেশি প্রণোদনা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

কৃষি বিশেষজ্ঞদের মতে, ‘সমলয় ব্লক’ পদ্ধতিতে বোরো চাষ করলে শ্রমিক সংকট দূর হবে। ধান চাষে খরচ কমে আসবে। কারণ, এই পদ্ধতিতে চাষাবাদে জমির অপচয় রোধে প্রচলিত রীতিতে বীজতলা তৈরি করা লাগে না। প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে লাগানো হয় ধানের বীজ। ২০ থেকে ২৫ দিনের মধ্যে এখানে চারা গজায়। তারপর রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করা যাবে। একটা ট্রান্সপ্ল্যান্টার এক ঘণ্টায় এক একর জমিতে চারা লাগাতে পারে, এতে বেঁচে যায় শ্রমিক খরচ। এই পদ্ধতিতে চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। একই সময় রোপণ করায় নির্দিষ্ট এলাকায় সব ধান এই সময়ে পাকে। এর ফলে মেশিন দিয়ে একইসঙ্গে সব ধান কাটা ও মাড়াই করা সম্ভব হয়।

কৃষি মন্ত্রণালয় আশা করছে, এই প্রণোদনার ফলে সমলয় পদ্ধতিতে বোরো চাষ আরও জনপ্রিয় হবে। এতে ধান উৎপাদন বাড়বে এবং কৃষকদের আয় বৃদ্ধি পাবে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত