Friday, May 10, 2024

সাতক্ষীরায় ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় প্রস্তুতি সম্পন্ন

- Advertisement -

সাতক্ষীরা জেলায় ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপকূলীয় এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার জন্য ৩০০টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও প্রয়োজনীয় ঔষধ, খাওয়ার স্যালাইন, সুপেয় পানি ও শুকনা খাবারসহ নগদ অর্থ মজুদ রাখা হয়েছে।

মঙ্গলবার সাতক্ষীরা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় এসব তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

সভায় জানানো হয়, ঘূর্ণিঝড় হামুন উপকূলের খুব নিকটবর্তী সৃষ্টি হওয়ায় এই ঘূর্ণিঝড়টি তীব্রগতি ধারণ করার সম্ভাবনা খুবই কম। তবে উপকূলীয় এলাকার নদীগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট পানির উচ্চতা বৃদ্ধি পেতে পারে। এজন্য সাতক্ষীরা উপকূলীয় এলাকায় ৫ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় সাতক্ষীরায় ইতিমধ্যে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিশেষ করে উপকূলের মানুষের নিরাপত্তার জন্য উপকুলীয় উপজেলা অশাশুনি ও শ্যামনগরে সরকারি বেসরকারি মিলে মোট ৩০০ টির মত সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। মজুদ রাখা রয়েছে প্রয়োজনীয় ঔষধ, খাওয়ার স্যালাইন, সুপেয় পানি ও পর্যাপ্ত শুকনা খাবারসহ নগদ অর্থ।

এছাড়া কোন এলাকার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হলে প্রাথমিক ভাবে সংস্কারের জন্য পর্যাপ্ত জিও ব্যাগ মজুদ রাখা হয়েছে। প্রশাসনের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহীনির সদস্য, ভলেন্টিয়ার, বেসরকারি প্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী সংগঠনের পাঁচ হাজার সদস্য প্রস্তুত রাখাসহ যে কোন ধরনের পরিস্থিতি মোকাবেলায় সাতক্ষীরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে তিনি আরো জানান।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত