Tuesday, April 30, 2024

ব্যাংক জালিয়াতির দায়ে ভিয়েতনামের আলোচিত ধনকুবের নারীর মৃত্যুদণ্ড

- Advertisement -

ভিয়েতনামের ৬৭ বছর বয়সী ধনকুবের নারী ট্রুং মাই ল্যানকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির হো চি মিন সিটির একটি আদালত। ১১ বছর ধরে দেশটির বড় একটি ব্যাংক থেকে কোটি কোটি ডলার লুট করার দায়ে তাকে এই সাজা দেয়া হয়। বৃহস্পতিবার (১১ এপ্রিল) তাকে মৃত্যুদণ্ডের রায় দেন আদালত। খবর বিবিসির।

বিবিসির খবরে বলা হয়, মাই ল্যানের ব্যাংক জালিয়াতির ঘটনাই পৃথিবীর সবচেয়ে বড় জালিয়াতির ঘটনার মধ্যে অন্যতম। আর এই বিচারকাজ ভিয়েতনামের সবচেয়ে আলোচিত ঘটনা।

প্রতিবেদনে আরও বলা হয়, ট্রুং মাই ল্যানের বিরুদ্ধে দেশটির সাইগন কমার্শিয়াল ব্যাংক থেকে ৪৪ বিলিয়ন ডলার (৪ হাজার ৪০০ কোটি) জালিয়াতির মাধ্যমে ঋণ নেয়ার অভিযোগ আনা হয়। আইনজীবীরা বলছেন, ঋণের ২ হাজার ৭০০ কোটি ডলার পুনরুদ্ধার হওয়ার কোনো সম্ভাবনা নেই। এই মামলায় ২ হাজার ৭০০ জনকে সাক্ষ্য দেয়ার জন্য ডাকা হয়। মামলায় রাষ্ট্রপক্ষে ১০ জনসহ মোট ২০০ জন আইনজীবী ছিলেন।

তবে এই মামলার প্রমাণপত্র ১০৪টি বক্সে সংরক্ষিত আছে, যার ওজন ৬ টন! জালিয়াতির এই মামলায় ট্রুং মাই ল্যানসহ ৮৫ জনের বিচার চলছে। অভিযুক্তদের মধ্যে চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ও অন্যদের শর্তসাপেক্ষে ৩ থেকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। একই অপরাধে ট্রুং মাই ল্যানের স্বামীকে ৯ বছর ও ভাতিজিকে ১৭ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত।

-অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত