Tuesday, April 30, 2024

পাইকগাছায় প্রাকৃতিক উৎসের পোনা সংরক্ষণে অভিযান

- Advertisement -

শেখ খায়রুল ইসলাম পাইকগাছা খুলনা প্রতিনিধি :- পাইকগাছার বিভিন্ন নদীতে প্রাকৃতিক উৎসের পোনা সংরক্ষণে অভিযান পরিচালনা করা হয়েছে।

বুধবার সকালে গড়ইখালী ইউনিয়নের শান্তা, গাংরক্ষী ও মিনহাজ্ব নদীতে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রাকৃতিক উৎসের পোনা আহরণ ও সরবরাহ করার অভিযোগে এ অভিযান পরিচালনা করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সৈকত মল্লিক।অভিযান‌কালে মিনাহাজ্ব নদী হতে ৫ কেজি আনুমানিক ৬ লাখ পারশের পোনা ও গড়ইখালী শান্তা ও গাঙরখি নদী হতে অভিযান পরিচালনা করে ১ কোটি চিংড়ি পোনা জব্দ করে পরবর্তীতে শিবসা নদীতে অবমুক্ত করা হয়।

সিনিয়র মৎস্য কর্মকর্তা সৈকত মল্লিক বলেন, সরকারী নির্দেশনা উপেক্ষা করে এলাকার জেলেরা মাঝ নদী থেকে পোনা আহরণ করে এলাকায় বিক্রি করে। এতে দুটি প্রজাতির পোনা নিয়ে বাকি ২৫ থেকে ৩০ প্রজাতির পোনা নষ্ট করে ফলে। যার কারণে নদীতে বিভিন্ন প্রজাতির মাছের শুন্যতা দেখা দেয়। সে কারণে প্রথমবার মাছগুলো অবমুক্ত করে সতর্ক করা হয়েছে। পরবর্তীতে নদীতে নেট দিয়ে মাছ ধরলে তাদেরকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল-জরিমানা করা হবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা। এসময় ক্ষেত্র সহকারী রনধীর সরকার, স্থানীয় ইউপি সদস্য সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত