Friday, May 3, 2024

এগারোখানে পন্ডিত রাসমোহন মিশ্রের ১৫২তম জন্ম জয়ন্তী উদযাপিত

- Advertisement -

বাঘারপাড়া প্রতিনিধি : যশোর নড়াইলের এগারোখান অঞ্চলে প্রথম শিক্ষিত ও শিক্ষক পন্ডিত রাসমোহন মিশ্রের ১৫২তম জন্ম জয়ন্তী উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে দু’দিনে কর্মসূচির আয়োজন করে ‘পন্ডিত রাসমোহন মিশ্র সেবাশ্রম’। কর্মসূচির মধ্যে আছে আলোচনাসভা, শিশুকিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মেয়েদের সাইকেল রেস, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রথম দিন, শুক্রবার বিকেলে মালিয়াট মাধ্যমিক বিদ্যালয় চত্বরে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন অবসরপ্রাপ্ত শিক্ষক অশ্বিনী কুমার দাস। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডা: আশীষ বিশ্বাস ও অবসরপ্রাপ্ত শিক্ষক কৃষ্ণপদ বিশ্বাস। ছাড়াও মঞ্চে উপস্থিত ছিলেন, সেবাশ্রমের সভাপতি সুকান্ত রায়, সাধারন সম্পাদক বিলাস কুসুম সরকার, তথ্য ও প্রচার সম্পাদক কিশোর গোস্বামী, মহিলা বিষয়ক সম্পাদক লিপি সমাদ্দার, সদস্য নির্মল বিশ্বাস। এছাড়াও ছিলেন, রবীন্দ্রনাথ বিশ্বাস, কমরেড কঙ্কন পাঠক, আমেরিকা প্রবাসি মিল্টন বিশ্বাস প্রমুখ।

পন্ডিত রাসমোহন মিশ্র সেবাশ্রমের সহসভাপতি কানাইলাল মল্লিকের লেখা ‘শিক্ষা আন্দোলনে পন্ডিত রাসমোহন মিশ্রের ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ থেকে জানা যায়, বাংলা ১২৭৯ সালে নড়াইল সদর উপজেলার শেখহাটি ইউনিয়নের মালিয়াট গ্রামে পন্ডিত রাসমোহন মিশ্র জন্মগ্রহন করেন এবং ১৩৬৮ সালের ১৮ অগ্রহায়ন শেষ নিশ্বাস ত্যাগ করেন। কানাইলাল তার প্রবন্ধে লিখেছেন, সেসময় পন্ডিত মশাই নিজের পরিচয় গোপন করে নিজে চতুর্থ শ্রেণি পর্যন্ত অধ্যায়ন করেন। এরপর জমিদারদের চোখ ফাঁকি দিয়ে এগারোখান অঞ্চলে শিক্ষার আলো ছড়াতে ইংরেজি ১৮৯৭ সালে মালিয়াট গ্রামে পাঠশালা খোলেন। এরজন্য কারাবরনও ভোগ করতে হয়েছে এ পন্ডিতকে। শিক্ষার গুরুত্ব বুঝতে পেরে এগারোখান অঞ্চলের জনগনই সেসময় জমিদারদের কারাগার থেকে মুক্ত করে আনেন। ১৯৪৬ সাল পর্যন্ত এ পন্ডিতের নেতৃত্বে চলে পাঠশালাটি।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত