Monday, April 29, 2024

বেনাপোলে নিরাপদ স্যানিটেশন নিশ্চিতকরণ পরামর্শ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত

- Advertisement -

মোঃ মাসুদুর রহমান শেখ বেনাপোলঃ বেনাপোলে’ শহরব্যাপী নিরাপদ স্যানিটেশন নিশ্চিতকরণ শীর্ষক পরামর্শ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১২ টার সময় বেনাপোল সানরুফ রেস্টুরেন্টের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। বেনাপোল পৌরসভার আয়োজনে অনুষ্ঠিত সভার সভাপতিত্ব করেন পৌর মেয়র আলহাজ্ব নাসির উদ্দিন।

এ সভায় অংশগ্রহণ করেন, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা তৌহিদুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদ হোসেনসহ বেনাপোল পৌরসভার প্যানেল মেয়র-২, মজনুর রহমান নুপুর, কাউন্সিলর শাহীন, মর্জিনা মীমসহ অন্যান্য কাউন্সিলর বৃন্দ, শহরের শিক্ষা প্রতিষ্ঠান এবং স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিবৃন্দ।

শহরব্যাপী নিরাপদ স্যানিটেশন সেবা নিশ্চিতে এবং স্যানিটেশন বিষয়ক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেনাপোল পৌরসভার আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান এবং স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে যান্ত্রিক পদ্ধতিতে পয়ঃবর্জ্য বা মল ব্যবস্থাপনা সেবা “সবুজ সেবা” সম্পর্কে উৎসাহিতকরণ এবং সেবাগ্রহণ নিশ্চিতকরণের লক্ষ্যে এ ‘শহরব্যাপী নিরাপদ স্যানিটেশন নিশ্চিতকরণ’ শীর্ষক মূল্যায়ন এবং পরামর্শসভা-র আয়োজন ব্যতিক্রম এবং শিক্ষামূলক বলে মন্তব্য করেন উপস্থিতিরা। এ পরামর্শ সভায় সবুজ সেবার পরিচিতি ও কার্যক্রম তুলে ধরে উম্মুক্ত আলোচনার মধ্য দিয়ে অংশগ্রহণকারীদের মধ্য থেকে বেনাপোল পৌরসভার স্যানিটেশন বিষয়ক পরিকল্পনা আহবান করা হয়।

সার্বিক আলোচনার মধ্য দিয়ে পৌরসভা কর্তৃক প্রচারণা, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উদ্বুদ্ধকরণ পত্র প্রেরণ, স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে চিঠি প্রেরণ, ওয়ার্ডভিত্তিক প্রচারণাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পরিকল্পনা গৃহিত হয়। এসময় মেয়র নাসির উদ্দিন তার বক্তব্যে এই সেবাকে সবার মাঝে পরিচিত করে তুলতে এবং নিরাপদ স্যানিটেশন সেবা নিশ্চিত করতে সবার সহযোগিতা প্রত্যাশা করেন। বলেন, এসএনভি নেদ্যারল্যান্ডস ডেভলেপমেন্ট অর্গানাইজেশন “ওয়াশ এসডিজি” প্রকল্পের আওতায় নিরাপদ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে বেনাপোল পৌরসভার সক্ষমতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছে। পরামর্শ সভায় ওয়াশ এসডিজির পক্ষ থেকে সিটি কো-অর্ডিনেটর সরদার লুৎফর কবীর এবং বিসিসি অফিসার নবনীতা সাহা সামগ্রিক পরামর্শ সভা পরিচালনা করেন।

বেনাপোল পৌরসভার পক্ষ থেকে মডারেটর হিসেবে ছিলেন বিসিসি ফোকাল হাফিজুর রহমান। এ সভায়, খোলা জায়গায় মলত্যাগ বন্ধে বাংলাদেশের সাফল্য সারা পৃথিবীতে প্রশংসিত হয়েছে বলে বিবিধ আলোচনা করা হয়। বেনাপোল পৌরসভা নতুন পৌরসভা হলেও ঐতিহ্যের শহর বেনাপোল-এর ব্যতিক্রম নয় বলে অভিমত ব্যক্ত করেন পৌর কর্মকর্তারা। এসএনভি নেদারল্যান্ডস ডেভলপমেন্ট অর্গানাইজেশন-এই সহযোগিতায় বেনাপোল পৌরসভা ২০১৮ সালে এক ভিত্তিমূল জরিপ সম্পন্ন করে। জরিপে দেখা যায় ১.৭ শতাংশ ছাড়া প্রায় সব শহরবাসী পরিবারের স্যানিটেশন সুবিধা রয়েছে। শহরে বসবাসকারী পরিবারগুলোর ৫৬% উন্নত টয়লেট ব্যবহার করছেন। আবার ১৭% পরিবার পরিবেশগতভাবে নিরাপদ টয়লেট ব্যবহার করছেন। বাকি পরিবারগুলোর টয়লেটে ওয়াটার সিল না থাকার কারণে বা ভাঙ্গা ওয়াটার সিল এর কারণে মাছি প্যানের ভিতর প্রবেশ করতে পারছে এবং বেরিয়ে আসছে। ফলে, পরিবেশের দূষণ ঘটছে। অনুন্নত পিটের কারনে ইদুর বা কীট-পতঙ্গ মলধারকে প্রবেশ করে মলের সংস্পশে আসতে পারছে।

আলোচকরা বলেন, গবেষণায় দেখা গিয়েছিল, পায়খানায় ওয়াটার সিল না থাকা বা ভাঙ্গা ওয়াটার সিল বেনাপোলের জন্য একটা সমস্যা যা অনুন্নত টয়লেটের মধ্যে পড়ছে। ভিত্তিমূল জরিপের সময়ে বেনাপোলে এফএসএম সার্ভিস বা নিরাপদ পয়ঃবর্জ্য অপসারণ সেবা কার্যকর ছিল না। ৬২% পরিবারের মলধারক অর্থ্যাৎ সেপটিক ট্যাংক/পিট থাকলেও সময়মত খালি করা হয় নাই। কিছু পরিবার পয়ঃবর্জ্যকর্মীদের দ্বারা ম্যানুয়াল পদ্ধতিতে মলধারক থেকে মল অপসারণ করেছেন এবং কোনধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ ছাড়াই যা মোটেও নিরাপদ ছিলনা। সেপটিক ট্যাংক থেকে তোলা মল সরাসরি পরিবেশে ফেলা হয়েছে।

এই ক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ঝুঁকি কখনোই বিবেচনায় নেওয়া হয়নি। এরফলে, মল ছড়িয়ে পড়ে শহরের পানি এবং পরিবেশ দূষণ এবং রোগ-জীবাণু সংক্রমণের ঝুঁকি বহুলাংশে বাড়ছিল। এই পরিপ্রেক্ষিতে, শহরবাসীর জন্য দূষণমুক্ত ও সুস্থ পরিবেশ এবং নিরাপদ স্যানিটেশন নিশ্চিতে বেনাপোল পৌরসভা কর্তৃক বহুবিধ উদ্যোগ গৃহিত হয় যার মধ্যে অন্যতম অনুকরণীয় উদ্যোগ হলো যান্ত্রিক পদ্ধতিতে পয়ঃবর্জ্য বা মল ব্যবস্থাপনা সেবা ‘সবুজ সেবা’ এবং পয়ঃবর্জ্য অপসারণে ল্যান্ডফিল তৈরি। বেনাপোল পৌরসভা ‘সবুজ সেবা’ নামক যান্ত্রিক পদ্ধতিতে অর্থ্যাৎ ভেকুট্যাগের মাধ্যমে সেপটিক ট্যাংক/পিট থেকে মল অপসারণ এবং পরিবহণ করায়। যার কারণে দূর্গন্ধ ছড়ায় না, মল পরিবেশের সঙ্গে মিশে দূষণ ঘটায় না। অর্থ্যাৎ, যান্ত্রিক পদ্ধতি বা ভেকুট্যাগের মাধ্যমে মল অপসারণ এবং পরিবহন পরিবেশের জন্য নিরাপদ এবং রোগ সংক্রমণের ঝুঁকি কমায়। বেনাপোল পৌরসভার এই সবুজ সেবা ব্রান্ডিং সারা দেশের পৌরসভা ও সিটি কর্পোরেশনের জন্য অনুকরণীয় বলে আলোচনায় স্থান পায়।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত