Friday, May 3, 2024

ঝিনাইদহে ইঁদুরের গর্তে জমির গম, শতাধিক কৃষকের মাথায় হাত

- Advertisement -

ঝিনাইদহ প্রতিনিধি- ঝিনাইদহে ইঁদুরে নষ্ট করছে কৃষকের গম ক্ষেত। এতে করে লোকসানের মুখে পড়ছেন জেলার শৈলকূপা উপজেলার শতাধিক কৃষক।

কৃষি বিভাগ বলছে, চলতি মৌসুমে শৈলকূপায় দুই হাজার ৮৬০ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে। তবে ঠিক কী পরিমাণ জমিতে ইঁদুরের আক্রমণ হয়েছে সেটি জানাতে না পারলেও বলছেন এ মৌসুমে ১২ মেট্রিকটন গম নষ্ট হতে পারে ইঁদুরের কারণে।

ঝিনাইদহে ইঁদুরের গর্তে জমির গম, শতাধিক কৃষকের মাথায় হাতএকাধিক কৃষক জানান, উপজেলার কবিরপুর, বারইপাড়া, আউশিয়াসহ বিভিন্ন গ্রামের শতাধিক কৃষকের গম খেতে ইঁদুর আক্রমণ করেছে। এক মাস আগে গমের শীষ বের হওয়ার সময় থেকে একটি দুটি করে খেতে ইঁদুর গর্ত তৈরি করে। এখন শত শত গর্তের মাধ্যমে গম খেয়ে ও গাছ কেটে গর্তে নিয়ে যাচ্ছে ইঁদুর। গ্যাস ট্যাবলেট, বিষ প্রয়োগ করেও মিলছে না প্রতিকার। দিনে ও রাতের বেলায় গমের গাছ ও দানা কেটে নিয়ে গর্তে ঢুকে পড়ছে ইঁদুরের দল।

কৃষকরা বলছেন, যে যা বলছে শুনছি, কিন্তু ইঁদুর দমন করতে পারছি না। খেতের মাঝখান থেকে কেটে কেটে নষ্ট করছে। অনেকের অর্ধেক গমও খেতে নেই। এক বিঘা জমিতে গম চাষে ১৪-১৫ হাজার টাকা খরচ হয়। আর ফলন ভালো হলে বাজার দাম ভালো পেলে ২৮-৩০ হাজার টাকা আয় হয়। কিন্তু এবার মনে হচ্ছে অর্ধেক টাকাও আসবে না।

হাবিবপুর গ্রামের গম চাষি জামাল উদ্দিন বলেন, আমাদের খেতের গমের দানা হাওয়ার আগ মুহূর্তে ইঁদুর লেগেছিল প্রথম থেকে ওষুধ দিয়েছি কিন্তু তাতে কোনো কাজ হয়নি। সারা জমিতে এখন একই অবস্থা। ইঁদুর জমির গম কেটে নিয়ে তাদের গর্তে নিয়ে যাচ্ছে। আমার জমিতে ব্যাপক ক্ষতি হয়েছে এছাড়া আশপাশের সবার এক অবস্থা।

আশরাফুল নামের আরেক কৃষক বলেন, কৃষকদের অবস্থা খুব খারাপ। এমন পরিমাণ ইঁদুর লেগেছে অনেক ওষুধ দিয়েও কাজ হচ্ছে না। যে যা দিতে বলছে সবকিছুই দিয়েছি তাতেও কিছু হচ্ছে না। সবকিছুর দাম বেড়েছে কষ্ট করে গমের আবাদ করেছিলাম কিন্তু ইঁদুরের জন্য চাষি শেষ। খেতের এ অবস্থা দেখে কষ্টের জন্য আমরা এখন আর মাঠে আসি না। এ বছর গমের দানা ভালো হয়েছে তবে ইঁদুরের যন্ত্রণায় গম জমিতে থাকছে না।

শৈলকূপা অতিরিক্ত কৃষি কর্মকর্তা মো. আবুল হাসনাত জানান, ৮৫ শতাংশ গম মাঠে পরিপক্বভাবে রয়েছে। কৃষকদের আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে পরামর্শ দিচ্ছি। পরিপক্ব গমগুলো যেন দ্রুত কর্তন করে নেই।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত