Sunday, April 28, 2024

পর্তুগালে বাংলাদেশ দূতাবাসে প্রথমবারের মতো নারী দিবস উদযাপন

- Advertisement -

পর্তুগালে প্রবাসী নারীদের নিয়ে প্রথমবারের মতো বিশ্ব নারী দিবস উদযাপন করা হয়েছে। শুক্রবার (৮ মার্চ) বাংলাদেশ দূতাবাস লিসবনে এ উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আগত নারী অতিথিদের ফুল দিয়ে স্বাগত জানানো হয়। পরে দূতাবাসের কনফারেন্স রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে অতিথিরা তাদের পরিচয় ও সাফল্যের বিস্তারিত গল্প তুলে ধরেন।

বাংলাদেশ দূতাবাসের লিসবনের রাষ্ট্রদূত রেজিনা আহমেদ তার বক্তব্যে নিজেকে একজন সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা বা দেশের প্রতিনিধিত্বকারী হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পেছনের গল্প অতিথিদের কাছে অনুপ্রেরণা হিসেবে তুলে ধরেন। এ ছাড়া তিনি বাংলাদেশে নারীর ক্ষমতায়নের রোল মডেল হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টান্ত উপস্থাপন করেন।

রাষ্ট্রদূত বলেন, নারীর ক্ষমতায়ন বা সমঅধিকার বলতে উশৃঙ্খলা বোঝায় না, এটা নিয়ে আমাদের অনেকের ভুল ধারণা আছে। নারীদের সমঅধিকার মানে হচ্ছে শ্রমের অধিকার, কথা বলার অধিকার, এক কথায় বলতে একজন মানুষ হিসেবে বেঁচে থাকার অধিকার।

অনুষ্ঠানে নারীরা এমন আয়োজনে সন্তোষ প্রকাশ করেছেন। এছাড়া প্রবাসে পরিবার-পরিজন ছেড়ে স্বদেশি মানুষগুলোই আপনজন এবং এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে হাজার হাজার কিলোমিটার দূরে বাংলাদেশের অনুভূতি খুঁজে পাওয়া যায় বলে জানিয়েছেন অনুষ্ঠানের অংশগ্রহণকারী একজন নারী।

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিভিন্ন স্তরের উদ্যমী প্রবাসী নারীদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। তবে আবহাওয়া পরিস্থিতি খারাপ থাকার কারণে অনেকেই অংশগ্রহণ করতে পারেননি বলে দুঃখ প্রকাশ করেন। তবে সবাই বাংলাদেশ দূতাবাসের এমন আয়োজনকে সাধুবাদ জানান।

-রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত