Sunday, April 28, 2024

যশোরে ইবাদত-বন্দেগিতে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত

- Advertisement -

যশোরে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পালিত হচ্ছে পবিত্র শবে বরাত। আল্লাহর রহমত কামনায় ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি পার করছেন ধর্মপ্রাণ মুসলিমরা।শবে বরাত বা লাইলাতুল বরাত হচ্ছে হিজরি শাবান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী গুরুত্বপূর্ণ রাত। রাতটি মুসলমানরা সৌভাগ্যের রজনি হিসেবে পালন করে থাকেন। এ রাতটি ‘লাইলাতুল বরাত’ হিসেবেও পরিচিত।

পবিত্র শবে বরাত উপলক্ষে রেলরোডের মডেল মসজিদে রোববার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত ওয়াজ, দোয়া মাহফিল, পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ-নাতসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া ইসলামী ফাউন্ডেশনের আয়োজনে চলেছে ধর্মীয় আলোচনাসভা। শুধুই মডেল মসজিদই নয়, শহরের সকল মসজিদেই চলছে বিশেষ প্রার্থনা ও দোয়া।

এদিকে, শহরের কারবালা কবরস্থানসহ বিভিন্ন কবরস্থানে ভীড় পড়েছে। এই রাতকে কেন্দ্র করে দলে দলে স্বজনদের কবর জিয়ারত করতে দেখা গেছে। স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে অনেকেই কান্নায় ভেঙ্গে পড়ছেন। নিহতদের রুহের মাগফেরাতের জন্য দোয়া-দরুদ পাঠ করেন।

এছাড়া কবরস্থানের আশপাশের উপস্থিত ভিক্ষুকদের টাকা-পয়সা দান করেন মুসল্লিরা।

এদিকে, পবিত্র শবেবরাত উপলক্ষে যশোর শহরের নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিশেষ করে শহরের গুরুত্বপূর্ন মোড়ে বিপুল পরিমাণ লোকের সমাগম হওয়ায় অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, এ দিনে বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসরত মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য নফল নামাজ, রোজা ও দান-সদকা করে থাকেন। শবে বরাতের পরদিন বাংলাদেশে সরকারি ছুটি থাকে। শাবান মাস শেষে শুরু হয় সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। মাসব্যাপী সিয়াম সাধনার পরই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করা হয়।

বিশেষ প্রতিনিধি

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত