Tuesday, May 7, 2024

যশোরে আজ থেকে শুরু হয়েছে ৪দিন ব্যাপী ইন্দ-বাংলা যৌথ চিত্র প্রদর্শনী ও আর্ট ক্যাম্প

- Advertisement -

শহিদ জয়: আজ শুক্রবার শহরের সার্কিট হাউজ রোড এলাকায় প্রাচ্যসংঘ আকাদেমির গ্যালারিতে ৪দিন ব্যাপী আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস ও অমর একুশে স্মরণে ইন্দ-বাংলা যৌথ চিত্র প্রদর্শনী ও আর্ট ক্যাম্প উদ্বোধন করেন যশোরের পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) প্রলয় কুমার জোয়ারদার বিপিএম(বার) পিপিএম। অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

প্রদর্শনীর আয়োজক কমিটির আহবায়ক তাপস কুমার বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্ট্যাডিজ এন্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক প্রখ্যাত চিত্রশিল্পী এ এফ এম মনিরুজ্জামান, প্রাচ্য আকাদেমির অধ্যক্ষ বিশিষ্ঠ গীতিকার ও কন্ঠশিল্পী আশরাফ হোসেন, ভারতের পশ্চিমবঙ্গের চিত্র-অঙ্গন এর প্রতিষ্ঠাতা চিত্রশিল্পী স্বপন দেবনাথ ও আসামের প্রখ্যাত চিত্রশিল্পী আফতার আলী রাজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রাচ্যসংঘ যশোরের প্রতিষ্ঠাতা লেখক, গবেষক সাংবাদিক কবি বেনজীন খান।

এর আগে সকাল ৯ টায় প্রাচ্যসংঘ যশোর ক্যাম্পাসে আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন ইউল্যাব এর সহকারী অধ্যাপক এ এফ এম মনিরুজ্জামান। আর্ট ক্যাম্পে ভারত ও বাংলাদেশের ২৫ জন শিল্পী অংশ গ্রহণ করছে। আর্ট ক্যাম্পে অংশ গ্রহণকারী শিল্পীদের চিত্রকর্মও এই প্রদর্শনীতে স্থান পাচ্ছে।

যশোরে আজ থেকে শুরু হয়েছে ৪দিন ব্যাপী ইন্দ-বাংলা যৌথ চিত্র প্রদর্শনী ও আর্ট ক্যাম্পআয়োজকরা জানান, প্রাচ্যসংঘ সুস্থ্য ধারার কৃষ্টি কালচার চর্চার একটি মুক্তচিন্তার প্লাট ফর্ম। এখানে সুস্থ্য সংস্কৃতির বিভিন্ন ধারার চর্চা করা হয়। তারই একটি শাখা হচ্ছে আর্ট বা চিত্রকর্ম। প্রাচ্যসংঘ যশোরে তৃতীয় বারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক প্রদর্শনীতে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, দিল্লীসহ বিভিন্ন রাজ্যের ৬০ জন চিত্রশিল্পীর চিত্রকর্ম স্থান পেয়েছে। পাশাপাশি বাংলাদেশের ১০ জন শিশু শিল্পীসহ ২৫ জন শিল্পীর চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। চার দিনের এই প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

আয়োজকরা বলেন,এবারের প্রদর্শনী বাংলাদেশের প্রাচ্যসংঘ যশোর ও ভারতের কলকাতার চিত্র-অঙ্গন যৌথ ভাবে আয়োজন করছে। এই দুটি প্রতিষ্ঠানই ভারতে পারফর্মিং আর্টস ডিপ্লোমা পরীক্ষা বোর্ড সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ কর্তৃক এ্যাফিলিয়েটেড। প্রদর্শনীর শেষ দিন ২৬ ফেব্রুয়ারি বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠানে যশোরের জেলা প্রশাসক আরবাউল হাছান মজুমদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অংশগ্রহণকারী দুই দেশের চিত্রশিল্পীদের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করবেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত