Monday, April 29, 2024

মোরেলগঞ্জে ডিবেটিং ক্লাব স্থাপন ও উদ্বোধন 

 এইচ,এম,শহিদুল ইসলাম, বাগেরহাট মোরেলগঞ্জঃ  মোরেলগঞ্জে ডিবেটিং ক্লাবের উদ্বোধন হয়েছে। বাগেরহাট জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট  মোহাঃ খালিদ হোসেন বৃহস্পতিবার বিকাল ৪ টায় ভার্চুয়ালি স্টেট অব আর্ট ডিবেটিং ক্লাবের শুভ উদ্বোধন করেন। উদ্বোধনকালে অনলাইন প্লাটফর্মে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আব্দুল জব্বার এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অরবিন্দ বিশ্বাস।
বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার মোরেলগঞ্জ ডিবেটিং ক্লাব আন্তর্জাতিক ভাষা চর্চার জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত করার  লক্ষ্যে গ্রামের প্রত্যন্ত ও দুর্গম এলাকার শিক্ষার্থীদের আধুনিক সুযোগ সুবিধা প্রদানের জন্য জেলা প্রশাসনের অর্থায়নে উপজেলা প্রশাসন মোরেলগঞ্জ ‘ স্টেট অব আর্ট ডিবেটিং ক্লাব’ স্থাপন করেছে। উপকূলীয় ও দূর্গম এলাকায় অবস্থিত বিদ্যালয়সমূহে আন্তর্জাতিক ভাষা শিক্ষা কার্যক্রম পৌঁছে দেওয়া ও অংশগ্রহণমূলক শিক্ষা কার্যক্রম পরিচালনা করা; এবং জনমিতিক লভ্যাংশ আহরণের লক্ষ্যে সমাজের পিছিয়ে পড়া শিশুদের জন্য আধুনিক ও সমতাভিত্তিক আন্তর্জাতিক ভাষা শিক্ষা কার্যক্রম নিশ্চিত করার লক্ষ্যে এটি  স্থাপিত হয়েছে।
 বৃটিশ কাউন্সিল কর্তৃক প্রশিক্ষিত পাঁচ জন শিক্ষক দ্বারা সম্পূর্ণ বিনামূল্যে প্রান্তিক শিক্ষার্থীদের ডিবেটিং এবং আন্তর্জাতিক ভাষা শিখানো এর উদ্দেশ্য। ইতোপূর্বে, স্থানীয় সংসদ সদস্যের অর্থায়নে মোট ৮৭৪টি ডিকশনারি প্রদান করা হয়েছে যার মধ্যে ৪৩৭টি অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি এবং বাংলা একাডেমি ডিকশনারি রয়েছে। পাশাপাশি, উপজেলার সকল ইংরেজি বিষয়ক শিক্ষকদের ০৩দিন ব্যাপী টিওটি (ট্রেইনিং অফ দ্যা ট্রেইনার্স) প্রশিক্ষণ প্রদান করা হয়।
জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাঃ খালিদ হোসেন প্রতিবেদককে জানান “এই ডিবেটিং ক্লাব প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের আন্তর্জাতিক ভাষাগত দক্ষতা বৃদ্ধি করবে বলে আমি মনে করি। এটা একটি অংশগ্রহণমূলক শিক্ষা কার্যক্রম”।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)  মোঃ আব্দুল জব্বার জানান যে, “এই আইকনিক ডিবেটিং ক্লাবটি গ্রামের শিক্ষার্থী ও শহরের শিক্ষার্থীদের মধ্যে ইংরেজি চর্চার বিদ্যমান বৈষম্য হ্রাস করবে। এই উদ্যোগ ২০৪১ সালের মধ্যে জনমিতিক লভ্যাংশ আহরণে সহায়ক ভূমিকা পালন করবে”। উপজেলা নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান জানান “ডিবেটিং ক্লাবটি বঞ্চিত শিক্ষার্থীদের জন্য অনন্য সুযোগ সৃষ্টি করবে। আমরা দৈনন্দিন শিক্ষা কার্যক্রম ও ডিবেটিং কার্যক্রম ইউটিউব চ্যানেল ও সোস্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার করবো যাতে সকল শিক্ষার্থী এই শিক্ষার সুযোগ পাবে।’
উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা শিক্ষা কমিটির সভাপতি এ্যাডভোকেট শাহ-ই- আলম বাচ্চু জানান, উপজেলা প্রশাসন কর্তৃক গৃহীত পদক্ষেপটি শিক্ষার পরিবেশ এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে”। উপজেলা শিক্ষা অফিসার শেখ মুস্তাফিজুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম সাইফুল আলম ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল জাবির তাদের উচ্ছ্বাস প্রকাশ করেন।
আর কে-০২
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত