Friday, May 10, 2024

ওয়েবসাইটে কেনা যাবে যশোরের বিখ্যাত খেজুর রসের খাঁটি গুড়

- Advertisement -

যশোরের চৌগাছায় খাঁটি গুড় সংগ্রহের জন্য ‘খেজুর গুড়ের হাট’ নামে ওয়েবসাইটের উদ্বোধন করা হয়েছে। এ সময় খেজুর গাছ কাটা গাছিদের মধ্যে সমবায় সমিতির সনদ বিতরণ করা হয়।

সোমবার (১১ ডিসেম্বর) উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইরুফা সুলতানার সভাপতিত্বে এ আয়োজন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের তিনশতাধিক গাছি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইরুফা সুলতানা বলেন, যশোরের ঐতিহ্যবাহী খেজুর রস ও গুড়ের ঐতিহ্য ফিরিয়ে আনতে গত দুই বছর ধরে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত মৌসুমে উপজেলা প্রশাসনের উদ্যোগে দুটি বাগান করাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, কপোতাক্ষ ও ভৈরব নদের দুই পাড়সহ বিভিন্ন স্থানে লক্ষাধিক খেজুর গাছ ও বীজ রোপণ করা হয়েছে। উপজেলায় খেজুর গুড়ের মেলা করা হয়েছে। যা প্রতি বছর পহেলা মাঘ অনুষ্ঠিত হবে।

তিনি গাছিদের উদ্দেশ্য করে বলেন, এখন থেকে প্রতি বছর উপজেলায় যত খেজুর বীজ হবে সব বীজ রোপণ করে দিতে হবে। আশা করি আগামী দুই থেকে তিন বছরের মধ্যে উপজেলার খেজুর গুড়ের ঐতিহ্য ফিরে আসবে। আগে উপজেলায় আড়াই শতাধিক গুড়ের কারখানা ছিলো। ইটভাটায় গাছ বিক্রি করে দেওয়ায় কালক্রমে এ ঐতিহ্য ধ্বংসের পথে। মনে রাখবেন ইটভাটায় কোন খেজুর গাছ বিক্রি করা যাবে না। তাহলে কয়েক বছরের মধ্যে এই এলাকায় খেজুর গুড়ের ঐতিহ্য ফিরে আসবে।

তিনি বলেন, আপনাদের সমবায় সমিতি করে দেওয়া হয়েছে, ওয়েবসাইটও হলো। ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন স্থান থেকে মানুষ অনলাইনে সরাসরি আপনাদের কাছ থেকে খাটি খেজুর গুড় কিনতে পারবেন। দয়া করে গুড়ে কোনো ভেজাল দেবেন না। সমবায় সমিতির মাধ্যমে আপনারা বিভিন্ন সুযোগ সুবিধা পাবেন। উপজেলা কৃষি অফিসের মাধ্যমে সকল প্রকার কৃষি প্রণোদনা পাবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চৌগাছার সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস, সিংহঝুলী ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ মল্লিক, উপজেলা কৃষি কর্মকর্তা মুবাশ্বির হোসেন, উপজেলা প্রকৌশলী রিয়াসাত ইমতিয়াজ, সমবায় কর্মকর্তা ওয়াহিদুর রহমান প্রমুখ।

 

-বিশেষ প্রতিনিধি

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত