Friday, April 26, 2024

ব্যাংকের ২১ কোটি টাকা আত্মসাৎ মামলায় টিএস আইয়ুবসহ নয়জনের বিরুদ্ধে চার্জ গঠন

- Advertisement -

ভুয়া এলসির মাধ্যমে ঢাকা ব্যাংকের প্রায় ২১ কোটি ২৫ লাখ টাকা আত্মসাতের মামলায় সাইমেক্স লেদার প্রোডাক্টস লিমিটেডের এমডি তালহা শাহরিয়ার আইয়ুব (ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব) ও তার স্ত্রী পরিচালক তানিয়া রহমানসহ নয় জনের বিরুদ্ধে চার্জ গঠন করেছে আদালত। বুধবার এ মামলার ধার্য দিনে ঢাকার বিশেষ জজ আদালত-৮ এর বিচারক শুনানি শেষে চার্জ গঠন করে ২৭ অক্টোবর সাক্ষী গ্রহনের দিন ধার্যের আদেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন দুনীতি দমন কমিশন (দুদক) এর পিপি অ্যাডভোকেট রুহুল ইসলাম খান বাবলু।

মামলার অভিযোগে জানা গেছে, ২০১৭ সালে সাইমেক্স লেদার প্রোডাক্টস লিমিটেডের এমডি টিএস আইয়ুব ও পরিচালক তার স্ত্রী তানিয়া রহমান ঢাকা ব্যাংক ধানমন্ডি মডেল শাখায় যৌথভাবে একটি চলতি হিসাব খোলেন। পরবর্তীতে নামসর্বস্ব ক্ষুদ্রাকার ব্যাংকের মাধ্যমে বিদেশি তিন বায়ারের নামে ১৯ পণ্য রপ্তানি করা হবে মর্মে ওই ব্যাংকে এলসি খোলেন। কোন পণ্য বিদেশে রপ্তানি না করে যাবতীয় কাগজপত্র তৈরী করে ২৬টি রপ্তানি বিল ঢাকা ব্যাংক ধানমন্ডি মডেল শাখায় জমা দেন। এরমধ্যে ১৭টি বিলের বিপরীতে ২৬ কোটি ৮৫ লাখ ৯৮ হাজার ১২৬ টাকা ট্রান্সফার করেন। ২০১৭ সালের ১৭ জুলাই থেকে ২৬ নভেম্বর পর্যন্ত রপ্তানিকারক ওই টাকা উত্তোলন করেন। তার মধ্যে তিনটি বিলের মূল্যসহ ৪র্থ বিলের আংশিক পাঁচ কোটি ৬১ লাখ ১০ হাজার ৭০৮ টাকা ব্যাংকে ফেরত দিয়ে বাকি ১৪টি বিলের ২১ কোটি ২৪ লাখ ৯১ হাজার ৪১৭ টাকা ব্যাংকে ফেরত না দিয়ে আত্মসাত করেন। ২০১৮ সালের ২৩ ডিসেম্বর দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক ইকবাল হোসেন বাদী হয়ে সাইমেক্স লেদার প্রোডাক্টস লিমিটেডের এমডি তালহা শাহরিয়ার আইয়ুব (ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব) ও তার স্ত্রী পরিচালক তানিয়া রহমানসহ নয় জনকে আসামি করে মানিলন্ডারিং, দুর্নীতি দমন ও দন্ডবিধি আইনে ধানমন্ডি থানায় মামলা করেন।

এ মামলা তদন্ত শেষে ঘটনার সাথে জড়িত থাকায় এমডি, পরিচালক, ব্যাংক কর্মকর্তাসহ নয়জনকে অভিযুক্ত করে ২০২১ সালের ১৫ জানুয়ারি আদালতে চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা তৎকালিন দুদকের সহকারী পরিচালক ইকবাল হোসেন। ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগ না পাওয়ায় ব্যাংক কর্মকর্তা আনিমুল ইসলামের অব্যহতির আবেদন করা হয়েছে চার্জশিটে।

চার্জশিটভুক্ত আসামিরা হলো, জাতীয়তাবাদী কেন্দ্রীয় কৃষকদলের সিনিয়র যুগ্ম সম্পাদক যশোরের বাঘারপাড়ার কয়ালখালি গ্রামের টিএস আইয়ুব ও তার স্ত্রী কোম্পানির পরিচালক তানিয়া রহমান, ঢাকা ব্যাংক কর্মকর্তা সুলাতানা ফাহমিদা, ব্যাংক কর্মকর্তা মঈমুল ইসলাম, ব্যাংক কর্মকর্তা জুম্মা খান, এস এন্ড এস এজিন্সির মালিক বিভূতি ভূষণ বালা, মেসার্স জামান এন্টারপ্রাইজের মালিক শেখ আসাদুজ্জামান মিন্টু, মেসার্স সাদত এন্টারপ্রইজের মালিক আমিনুল ইসলাম, মেসার্স হেরা এন্টারপ্রাইজের মালিক আসমত আরা জামান।

পরবর্তীতে মামলাটি বিচারের জন্য ঢাকা বিশেষ জজ আদালত-৮ এ বদলী হয়। গত ২৯ জুলাই এ মামলার ধার্য দিনে জামিন নিয়ে আদালতে হাজির না হওয়ায় ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব ও তার স্ত্রী তনিয়া রহমানসহ অন্যান্য পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে চার্জ গঠনের দিন ধার্য্য করে আদেশ দিয়েছিলেন বিচারক।

বুধবার কারাগারে আটক টিএস আইয়ুবের উপস্থিতি ও জমিনপ্রাপ্ত অপর তিনজনের উপস্থিতিতে শুনানি শেষে বিচারক চার্জশিটে অভিযুক্ত নয় আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে আগামী ২৭ অক্টোবার সাক্ষীর জন্য দিন ধার্যের আদেশ দিয়েছেন।

রাতদিন সংবাদ

আর কে-০৮

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত