Saturday, April 27, 2024

মোংলায় গ্যাসের সন্ধান, বাসা-বাড়ীতে করা হচ্ছে রান্না

- Advertisement -

মাসুদ রানা,মোংলা:

মোংলায় চিংড়ী মৎস্য ঘেরে গ্যাসের সন্ধান মিলেছে। ঘেরের মধ্য থেকে বালু উত্তলনের সময় মাটির ভুগর্ভস্থ থেকে হঠাৎ প্রচন্ড বেগে বেড়িয়ে আসছে গ্যাস। ঘেরে পাইপ দিয়ে বালু উঠানোর সময় গ্যাসের সঙ্গে তীব্র বেগে বালি ও পানি মিশ্রীত প্রায় ১৫০ ফুট উপর থেকে চর্তুদিকে ছড়িয়ে পড়ছে। এখবর ছড়িয়ে পরলে গ্যাস বাহির হওয়ার দৃশ্য দেখতে আশপাশের এলাকা থেকে হাজার হাজার মানুষ ভিড় জমাচ্ছে।

রোববার সকাল ১১টায় সত্যতা জাচাইয়ের জন্য ঘটনাস্থল পরিদর্শনের জাবেন মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার।

প্রত্যাক্ষদর্শী ও ঘের মালিক দেলোয়ার হোসেন জানান, মোংলা উপজেলার মিঠাখালি ইউনিয়নের মধ্যপাড়া এলাকার ১নং ওয়ার্ডের মৃত মোঃ আলহাজ্ব আলতাফ হোসেন’র ছেলে মোঃ দেলোয়ার হোসন’র চিংড়ী ড্রেজার দিয়ে মাটি কাটছিল এক শ্রমিক। এসময় মাটির ভ’গর্ভস্থলে পাইপ বসালে হঠাৎ বালু ও পানি মিশ্রীত গ্যাস প্রচন্ড বেগে উপরের দিকে বেরোতে দেখে চমকে যায় তারা। এ ঘটনা দেখার জন্য ঘের ও জমির মালিক দোলোয়ার হোসেনকে ডেকে বিষয়টি দেখান শ্রমিকরা। পরে বিষয়টি কাউকে না বলে নিজেদের প্রযুক্তিতে পাইপ লাইনের মাধ্যমে বাড়ী ভিতরে নিয়ে গিয়ে গ্যাসের চুলার মাধ্যমে রান্না-বান্না শুরু করে দেলায়ারের পরিবারের সদস্যরা। কিন্ত বিষয়টি আর গোপন রয়নী। বিষয়টি এলাকায় জানাযানী হলে পার্শবর্তী গ্রাম থেকে শত শত উৎসুক জনতার ভীড় জমায় দেলোয়ারের বাড়িতে।

জমির মালিক দেলোয়ার হোসেন জানান, বৃহস্পতিবার (৩০ জুন) সকালে ৩ বিঘা জমিতে বালি কাটার জন্য মৎস্য ঘেরে পাইপ বসানোর সময় হঠাৎ পাইপ দিয়ে গ্যাস ওঠা শুরু হয়। বিষয়টি আমলে না নিয়ে পুনরায় মাটির ভুগর্ভস্থলে পাইপ বসাতে গেলে হঠাৎ প্রায় ৫০ ফুট উচ্চতায় গ্যাস, বালু ও পানি উপরের দিকে প্রচন্ড বেগে উঠতে থাকে। তাৎক্ষণিকভাবে একটি ড্রাম দিয়ে পাইপ বসিয়ে মুখ বন্ধ করে সেই পাইপ লাইন বাড়ী ভিতরে নিয়ে রান্নার কাজ শুরু করা হয়। এখন পাইপ দিয়ে প্রতিনিয়ত গ্যাস উঠছে, মানুষ দেখতে আসছে, সাচছন্দে আমদের রান্নার কাজও হচ্ছে।
স্থানিয় ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারাদার বলেন, আজ থেকে প্রায় ৫/৬ বছর আগে এ ঘের থেকে গ্যাস জাতিয় কিছু একটা উঠছিল। কিন্তু কেউ কখনো মুল্যায়ন করেনি। শনিবার হঠাত দেখতে পাই, ঘেরের জমি থেকে প্রচন্ড বেগে স্যাস উঠছে। এখনই প্রয়োজন সরকারের ব্যবস্থা নেওয়া, না হয় গ্যাস গ্রামে ছড়িয়ে পরলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

মিঠাখালী সাবেক ইউপি চেয়ারম্যান ইস্রাফিল হাওলাদার বলেন, মাটির নীচের প্রাকৃতিক সম্পদের মালিক জনগণ। জনগনের গ্যাস সম্পদ উত্তোলন-সংরক্ষণ ও বিতরণ করে দেশের সমৃদ্ধি এবং উন্নয়নের কাজে লাগাতে হবে। মোংলার মিঠাখালি গ্রামে দেলোয়ারের চিংড়ি ঘের থেকে তীব্র বেগে গ্যাসের উদগীরণ হচ্ছে। স্থানীয় মানুষ লোকায়ত জ্ঞানকে কাজে লাগিয়ে পাইপ দিয়ে গ্যাসের চুলার সাথে সংযোগ ঘটিয়ে রান্নাবান্না করছে। সরকারেরর কাছে গ্যাস অনুসন্ধানের দেশীয় প্রতিষ্ঠান বাপেক্স’র মাধ্যমে প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষার পর করনীয় প্রদান করে এলাকার মানুষের উদ্বেগ-উৎকন্ঠার অবসান ঘটানোর দাবি জানায় তিনি।

মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, বিষয়টি লোকজনের কাছ থেকে জানা গেছে, তাৎক্ষনিত ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে এবং কোজ খবর নেয়া হচ্ছে। নির্বাহী কর্মকর্তাকেও বিষয়টি অবহিত করা হয়েছে। রোববার সকালে ঘটনাস্থলে যাওয়া হবে বলে জানায় তিনি।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার জানান, মিঠাখালী এলাকায় একটি চিংড়ী ঘেরে গ্যাসের সন্ধানের খবর পাওয়া গেছে। অনেক জায়গায় এ রকম ঘটনা ঘটে কিন্ত এর স্থায়ীত্বের বিষয়টি দেখা দরকার। তবে এ ব্যাপারে চিন্তি হওয়ার কিছুই নাই। তার পরেও রোববার সকালে ঘটনাস্থলে পরিদর্শনে যাওয়া হবে। বিষয়টি গুরুত্ব সহকারে উর্ধতন কর্তৃপকক্ষকে জানানো হবে বলেও জানান উপজেলার এ কর্মকর্তা।

এএন-০৯

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত