Tuesday, April 30, 2024

পাঁচ সিটিতে ত্রাণ-অনুদান কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ ইসির

- Advertisement -

আসন্ন পাঁচ (গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট) সিটি করপোরেশন নির্বাচনে কোনো নতুন ত্রাণ, ভিজিডি কার্ডসহ যেকোনো ধরনের ত্রাণ অথবা অনুদান কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে এটি বাস্তবায়নের জন্য মহিলা ও শিশু বিষয়ক সচিবকে নির্দেশনা দিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনার শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান সই করা এ সংক্রান্ত চিঠি থেকে এমন তথ্য জানা যায়।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ঘোষিত তফসিল অনুসারে আগামী ২৫ মে ২০২৩ তারিখ গাজীপুর সিটি কর্পোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে (সময়সূচির প্রজ্ঞাপন: পরিশিষ্ট-ক-গ’)। সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ (পরিশিষ্ট ‘ঘ’) এর বিধি ৪ অনুযায়ী নির্বাচন-পূর্ব সময়ে অর্থাৎ নির্বাচনী তফসিল ঘোষণার তারিখ হতে নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ পর্যন্ত কোনো প্রার্থী বা প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান সিটি কর্পোরেশন এলাকায় অবস্থিত কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো প্রকার চাঁদা বা অনুদান প্রদান করতে বা অধিকার করতে পারবেন না। এ বিধিমালার বিধান লঙ্ঘন দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে এবং উক্তরূপ অপরাধের জন্য সংশ্লিষ্টগণ উল্লিখিত আচরণ বিধিমালার বিধি ৩১ অনুযায়ী দণ্ডনীয় হবেন।

চিঠিতে আরও বলা হয়েছে, উল্লিখিত সিটি কর্পোরেশন নির্বাচনকে প্রভাবমুক্ত রাখার লক্ষ্যে নির্বাচন কমিশন আরও সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় হতে নতুন ভিজিডি কার্ড ইস্যু কার্যক্রমসহ নতুন ধরনের কোনো প্রকার অনুদান/ত্রাণ বিতরণ কার্যক্রম গ্রহণ করা যাবে না।

এ নির্দেশনায় আরও বলা হয়েছে, আগে থেকে পরিচালিত হচ্ছে অর্থাৎ চলমান ত্রাণ কার্যক্রম চালু থাকবে। বর্ণিতাবস্থায়, উল্লিখিত সিটি কর্পোরেশন নির্বাচনের কার্যক্রম সমাপ্ত না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় (সিটি কর্পোরেশনভুক্ত এলাকায়) নতুন ভিজিডি কার্ড ইস্যুসহ নতুন ধরনের কোনো প্রকার অনুদান/ত্রাণ বিতরণ কার্যক্রম স্থগিত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো। সেই সঙ্গে কোনো এলাকায় অনুদান/ ত্রাণ বিতরণ সংক্রান্ত নতুন কার্যক্রম গ্রহণ নিতান্তই আবশ্যক হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জেলা প্রশাসকের মাধ্যমে বিতরণ কার্যক্রম পরিচালনার জন্য নির্বাচন কমিশনের সম্মতি গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।

অনলাইন ডেস্ক/আর কে-০৬

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত