Friday, May 3, 2024

যশোরে ডিমের প্রতি ঝোঁক, প্রতিদিন বিক্রি হচ্ছে প্রায় ৪ লক্ষ ডিম

- Advertisement -

এ.ডি অপু:

যশোরের বাজারে বৃদ্ধি পেয়ে হাস-মুরগীর ডিমের ক্রেতা। প্রতিদিন খুচরা ব্যবসায়ীদের কাছে প্রায় চার লক্ষ ডিম বিক্রি করছে পাইকারি ডিলাররা। মাছ-মাংসে দাম বৃদ্ধি পাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে বলছেন সাধারণ ক্রেতারা। এদিকে ডিমের চাহিদা অনুযায়ী যোগান দেওয়া তালে তালে বৃদ্ধি পাচ্ছে ডিমের দাম।

যশোরের বড় বাজার, জেল রোড বেলতলা এলাকার ডিমের পাইকারী ব্যবসায়ীদের দেওয়া তথ্য মতে জানা যায়, ঈদুল ফিতরের পর থেকে দেড় থেকে দুই টাকা বৃদ্ধি পেয়েছে ডিমের পাইকারী দাম। ফলে ডিম তুলনামূলক বেশি বিক্রি হলেও খুচরা ব্যবসায়ীরা সর্বোচ্চ লাভ করছে প্রতি ডিমে ৫০ পয়সা। অন্যদিকে ডিলার ও পাইকারী ব্যবসায়ীরা লাভ করছে প্রতি ডিমে ২০-৩০ পয়সা। যশোরের খুচরা মুদিখানা দোকানগুলোতে ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৪০-৪২ টাকা দরে।

পাইকারী ব্যবসায়ী ও ডিমের ডিলাররা জানান, যশোর জেলার মুরগীর ফার্ম গুলো লোকসানে পড়ে বন্ধ হয়ে যাবার পর দেশের উত্তর অঞ্চলের বিভিন্ন জেলা থেকে ট্রাক ও পিকআপ যোগে ডিম সংগ্রহ করতে হচ্ছে। ফলে দূর দুরন্ত থেকে সড়কপথে ডিম যশোরে আসতে আসতে অধিকাংশ ডিমই ফেটে, ভেঙে বিক্রয়ের অনুপযোগী হয়ে যায়। ফলে কখনো কখনো লাভ তো দূরের কথা পাল্টা চালান ধরে লোকসান হয়ে যায়।

বেলতলা এলাকার ভাই ভাই এন্টারপ্রাইজের পরিচালক শরিফুল ইসলাম জানান, আমরা পাবনা, রংপুর থেকে ডিম নিয়ে আসি। যশোরের খামারগুলো বন্ধ হয়ে যাবার পর থেকে এভাবেই দূর-দূরান্ত থেকে ডিম সংগ্রহ করতে হচ্ছে। ঈদের পর থেকে মাছ -মাংসে অতিরিক্ত দাম বৃদ্ধি পাওয়ায় চাহিদা বৃদ্ধি পেয়েছে ডিমের। ফলে ডিমের দামও বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন প্রায় পাইকারী ব্যবসায়ীরা প্রায় ৪ লাখের মতো ডিম বিক্রি করছে।

ডিম কিনতে আসা আলমগীর নামের এক ক্রেতা বলেন, মাছ মাংসের দাম যখন কম ছিলো তখন মাসে এক ঝাকি ডিম লাগতো, বর্তমানে মাছ-মাংসে দাম বৃদ্ধি পাওয়ায় মাসে দুই ঝাকি ডিমেও হয় না। ৮ টাকার ডিম এখন হয়েছে ১০-১১ টাকা।

নজরুল নামে এক খুচরা দোকানদার বলেন, এর আগে খুচরা ডিম বিক্রি করেছি, হালি ৩২ টাকা। বর্তমানে ১০ টাকা বেড়ে দাম হয়েছে ৪২ টাকা। প্রতি ডিমে লাভ হচ্ছে ৫০ পয়সা।

মাছ মাংস, তেল সহ প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর দাম বৃদ্ধি পাওয়ার চাহিদা অনুযায়ী অনান্য দ্রব্যেরও দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে। বাজার মনিটরিং সহ সকল পন্যের দাম সাধ্যের মধ্যে আসলে এমন পরিস্থিতি থেকে বেরিয়ে আসা সম্ভব বলে মনে করছে সাধারন জনগন।

রাতদিন সংবাদ/এ.এন-২

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত