Thursday, May 9, 2024

‘ভারতীয় পণ্য বর্জন’ ইস্যুতে যা বলল ভারত

- Advertisement -

বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জনের ডাক দুই দেশের সম্পর্কের গভীরতা নষ্ট করতে পারবে না। দুই দেশের সম্পর্কের ব্যাপ্তি সর্বগামী। এই সম্পর্ক এমনই থাকবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল।

গতকাল বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে ‘ইন্ডিয়া আউট ক্যাম্পেইন’ সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ব্রিফিংয়ে অর্থনীতি, বিনিয়োগ, উন্নয়ন, যোগাযোগ ও জনগণের মধ্যে বিনিময়সহ বিভিন্ন ক্ষেত্রে ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের বিস্তৃত পরিসর উল্লেখ করে ভারত-বাংলাদেশের অংশীদারিত্বের অনেক ক্ষেত্র তুলে ধরেন জয়সওয়াল। তিনি বলেন, ‘এক্ষেত্রে যেকোনো মানবিক প্রচেষ্টার নাম নিতে পারেন, যা ভারত-বাংলাদেশ সম্পর্কের অবিচ্ছেদ্য অংশ।’

অংশীদারিত্বের গতিশীলতার ওপর আরও জোর দিয়ে মুখপাত্র বলেন, ‘এতেই বোঝা যায় যে অংশীদারিত্ব কতটা প্রাণবন্ত এবং এটি অব্যাহত থাকবে।’

বয়কটের ডাকের ফলে বাংলাদেশে ভারতীয় পণ্য রপ্তানিতে টান পড়েছে কি না, এমন প্রশ্নের জবাব অবশ্য মুখপাত্র দেননি। এ কথাও বলেননি, আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের সঙ্গে ভারত এই বিষয়ে কথা বলেছে কি না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্র অনুযায়ী, ভারতীয় পণ্য বর্জনের এ আহ্বানকে নয়াদিল্লি আমলই দিচ্ছে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিএনপি নেতাদের ভারতীয় পণ্য বর্জনের ডাক নিয়ে প্রশ্ন তুলেছেন। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি বলেছেন, তাদের (বিএনপি নেতা) স্ত্রীদের কয়খানা ভারতীয় শাড়ি আছে এবং সেগুলো কেন পুড়িয়ে দেওয়া হচ্ছে না। ভারত থেকে গরমমসলা, পেঁয়াজ, রসুন ও আদা আমদানির কথা তুলে এগুলো বিএনপি নেতারা রান্নায় ব্যবহার করবেন কি না, সে প্রশ্নও তুলেছিলেন প্রধানমন্ত্রী।

-অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত