Saturday, April 27, 2024

বিচারের জন্য ভারতে আনা হয়েছে সোমালি জলদস্যুদের

- Advertisement -

আটক ৩৫ সোমালি জলদস্যুকে বিচারের জন্য ভারতের মুম্বাইয়ে আনা হয়েছে। উদ্ধার অভিযানে অংশ নেয়া আইএনএস কলকাতা জাহাজটি শনিবার (২৩ মার্চ) ভোরে বন্দরে এসে পৌঁছেছে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে নৌবাহিনীর মুখপাত্র বিবেক মাধওয়াল জানিয়েছেন, এক দশকেরও বেশি সময়ের মধ্যে এবারই প্রথম জলদস্যুদের বিচারের মুখোমুখি করার জন্য ভারতে আনা হলো।

শনিবার রাতেই আটক জলদস্যুদের পুলিশ হেফাজতে নেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

১৭ মার্চ সোমালিয়ার উপকূল থেকে প্রায় ২৬০ নটিক্যাল মাইল দূরে জাহাজটির নিয়ন্ত্রণ নেয় ভারতীয় নৌ কমান্ডোরা। এরপর জাহাজটির ১৭ জন ক্রুকে উদ্ধার করে। এর মধ্যে নয়জন মিয়ানমারের, সাতজন বুলগেরিয়ার এবং অ্যাঙ্গোলার একজন।

নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, গত ১৬ মার্চ ৪০ ঘণ্টা ধরে অভিযান পরিচালনার পর জাহাজটিকে উদ্ধার করে নৌবাহিনী। কমান্ডোরা একটি সামরিক সি-১৭ বিমান থেকে প্যারাশুটের মাধ্যমে জাহাজটিতে নামে এবং সফলভাবে আক্রমণ পরিচালনা করে। এসময় ৩৫ জন সোমালি জলদস্যু আত্মসমর্পণ করে।

২০১১ সালে সোমালি জলদস্যুদের ছিনতাই বেড়ে যাওয়ায়, এর সঙ্গে জড়িতদের ভারতে বিচার ও কারাদণ্ড দিত নৌবাহিনী। ভারতের জলদস্যুতাবিরোধী আইনের অধীনে আটক জলদস্যুরা যদি কাউকে হত্যা বা হত্যাচেষ্টার সঙ্গে জড়িত বলে প্রমাণ হয় তাহলে তাদের মৃত্যুদণ্ড হতে পারে।

গত ডিসেম্বরে আরব সাগরের উত্তরে সোকোত্রার পূর্বে মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন নামের বুলগেরীয় জাহাজটিকে ছিনতাই করে সোমালি জলদস্যুরা।

ইউরোপীয় ইউনিয়নের নৌ বাহিনী বলেছে, ধারণা করা হচ্ছে, এমভি আবদুল্লাহকে ছিনতাইয়ের জন্য এমভি রুয়েনকে ব্যবহার করতো জলদস্যুরা। ১২ মার্চ বাংলাদেশের পতাকাবাহী এমভি আবদুল্লাহকে সোমালি জলসীমায় নিয়ে যাওয়ার পর এর ২৩ ক্রুকে জিম্মি করেছে জলদস্যুরা।

-অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত