Saturday, April 27, 2024

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

- Advertisement -

পদত্যাগের ঘোষণা দিয়েছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর লিও ভারাদকার। বুধবার (২০ মার্চ) একটি সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দিয়েছেন তিনি। এসময় দেশটির জোট সরকার অন্য কোনও নেতার অধীনে আরও ভালভাবে পুর্নিনির্বাচন করার সুযোগ পাবে বলেও মন্তব্য করেছেন ভারাদকার। তবে এখনই পদত্যাগ করছেন না তিনি। তার উত্তরসূরি বেছে নেওয়ার পরপরই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবে বলে জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

বৃহস্পতিবার ভারাদকারের দল ফাইন গেইলের নতুন নেতা মনোনয়নের ঘোষণা করবে। আর এর ফল ঘোষণা করা হবে ৫ এপ্রিল। এরপর ৯ এপ্রিল সংসদে প্রধানমন্ত্রী হিসেবে ভারাদকারের উত্তরসূরী নির্বাচনের ভোট হবে।

২০১৭ সালে আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হিসেবে দায়্ত্বি গ্রহণ করেছিলেন ভারাদকার। তখন একটি কট্টর ক্যাথলিক দেশ হিসেবে পরিচিত ছিল এটি।

সাধারণ নির্বাচন ছাড়াই মাত্র ১৫ মাস আগে পুনরায় প্রধানমন্ত্রী পদ গ্রহণ করেছিলেন ভারাদকার। দেশটিতে ২০২৫ সালের মার্চের সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

বুধবার ডাবলিনের সরকারি ভবনে একটি সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তখন ভারাদকা বলেন, ‘সম্পূর্ণ ব্যক্তিগত এবং রাজনৈতিক উভয় কারণেই আমার এ পদত্যাগ।’ কথা বলার সময় আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন ৪৫ বছর বয়সী ভারাদকার।

তিনি বলছিলেন, ‘তবে সবকিছু বিবেচনা করে এবং আত্ম উপলব্ধির পর আমি এ সিদ্ধান্ত নিয়েছি। আমার বিশ্বাস, একজন নতুন প্রধানমন্ত্রী এবং একজন নতুন নেতার অধীনে জোট সরকারের পুনর্নির্বাচনের সুন্দরভাবে অনুষ্ঠিত হবে।’

-অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত