Monday, April 29, 2024

একজন মানবিক ইউএনও চৌগাছার সুস্মিতা সাহা

- Advertisement -

চৌগাছা প্রতিনিধি- চারমাস আগে যশোরের চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার হিসেবে নতুন কর্মস্থলে এসেছেন সুস্মিতা সাহা। তিনি চৌগাছায় যোগদানের আগে দেশের বিভিন্ন স্থানে সফলতার সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।

এ উপজেলায় যোগদানের পর থেকে পাল্টে যাচ্ছে অনেক দৃশ্যপট। বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে বাস্তবায়ন করার লক্ষ্যে মাঠ পর্যায়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি।

গত চারমাসে সর্বক্ষণিক সেবামূলক কাজ করে মানবিক ইউএনও হিসেবে উপজেলাবাসীর কাছে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছেন তিনি।

নির্বাহী অফিসারের কার্যালয়ে প্রবেশ করতে লাগে না কোন অনুমতি। ইচ্ছা করলে যে কেউ তার অফিসে বিনা অনুমতিতে প্রবেশ করতে পারেন। জনসাধারণকে অফিস রুমে নির্বিঘ্নে প্রবেশ করার সুযোগ দেওয়ার জন্য ইতোমধ্যে তিনি সকল কর্মচারীদেরকে নির্দেশ দিয়েছেন।

শুক্রবার ভোরে উপজেলার পাশাপোল ইউনিয়নের বাড়িয়ালী গ্রামের কৃষক শামীম হোসেনের বসত বাড়িতে অগুন লাগে। অল্পের জন্য প্রাণে বেঁচে যান তিনি ও তার পরিবারের লোকজন। এ আগুনে তার ১টি গরুসহ বসত বাড়ির সব আসবাব পুড়ে ছাই হয়ে যায়।

এ খবর পেয়ে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য চাল-ডাল, কম্বল ও নগদ টাকা নিয়ে ছুটে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহা।

ক্ষতিগ্রস্ত কৃষক শামীম হোসেন বলেন, ঘুমন্ত অবস্থায় ঘরে আগুন লাগে। অল্পের জন্য আমরা প্রাণে বেঁচে গেছি। আগুনে পুড়ে ছাই হয়ে গেছে আমার সব। আমাদের পরনের কাপড় ছাড়া কিছুই নেই। সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহা আমার পরিবারের জন্য চাল-ডাল, কম্বল ও নগদ টাকা নিয়ে ছুটে আসেন। তিনি এক জন মানবিক কর্মকর্তা। এছাড়া কোন পরিবার দুর্ঘটনা কবলিত হলে ক্ষতিগ্রহস্ত পরিবারের পাশে দাঁড়াতে সেখানে ছুটে যান তিনি।

জানা যায়, সুস্মিতা সাহা এ উপজেলায় যোগদানের সময় শুরু হয় জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনটি সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করেন তিনি। তার নজরদারির কারণে নির্বাচনি পরবর্তী সংঘর্ষের কোনো ঘটনা ঘটেনি। মনোরম পরিবেশে এই গুরুত্বপূর্ণ নির্বাচনে ভোটাররা তাদের মূল্যবান ভোট প্রয়োগ করতে পেরে সন্তোষ প্রকাশ করেন।

লাগামহীন নিত্যপণ্যের বাজারদরকে নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে অবৈধভাবে পণ্য মজুতকারিদের বিরুদ্ধে বিভিন্ন সময় অভিযান পরিচালনা অব্যাহত রেখেছেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে হোটেল রেস্তোরাঁয় পঁচা-বাসি খাবার বিক্রি বন্ধে নানামুখি ব্যবস্থা গ্রহণ করেছেন তিনি।

উপজেলার মা, শিশুসহ রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতেই বেরসকারি ক্লিনিক-হাসপাতালে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

কৃষানী বাজার বসিয়ে তিনি চমক সৃষ্টি করেছেন। কৃষানী সবজি বাজার যেখানে মানুষ বিষমুক্ত টাটকা সবজি ক্রয় করতে পারবেন। আর কৃষানীরা এ বাজারে তাদের উৎপাদিত বিষমুক্ত সবজি বিক্রি করে সংসারের বাড়তি আয় করতে পারবেন। এতে উপকৃত হবেন হাজার হাজার কৃষানী পরিবার।

উপজেলা আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে থানা পুলিশের সহযোগিতা নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। আশ্রয়ণ প্রকল্পের গৃহহীনদের ঘর দেওয়া কার্যক্রম তার কার্যালয় থেকে সরাসরি পরিচিত হয়ে আসছে।

এ প্রকল্পে উপকারভোগীদের সঠিকভাবে মূল্যায়ন করা হচ্ছে।
উপজেলা পরিষদের মাসিক সভা, আইন-শৃঙ্খলা মিটিংসহ সরকারি যাবতীয় অনুষ্ঠান সুষ্ঠভাবে পালন করতে দেখা গেছে। এলাকার অসহায় হতদরিদ্র মানুষের মাঝে স্বল্পমূল্যে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম কোনো ধরনের ঝামেলা বিহীনভাবে চলে আসছে।

এছাড়াও তার কার্যালয়ে কোন ধরনের অভিযোগ আসলে ঘটনা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা গেছে। ইউএনও সুস্মিতা সাহা সকলের সহযোগিতা প্রত্যাশা করেছেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত