Sunday, May 5, 2024

অবৈধ ক্লিনিক বন্ধে ডিসিদের সহযোগিতা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

- Advertisement -

অবৈধ হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার বন্ধে জেলা প্রশাসকদের সহায়তা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। রবিবার (৩ মার্চ) বিকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চার দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনে জেলায় জেলায় অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে ও বিভিন্ন অনিয়ম রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চলমান অভিযানে জেলা প্রশাসকদের সর্বাত্মক সহায়তা চান তিনি।

সম্মেলনে জেলা প্রশাসকদের উদ্দেশে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন,সারা দেশে অবৈধ স্বাস্থ্যকেন্দ্র বন্ধে স্বাস্থ্য অধিদফতরের মাধ্যমে অভিযান চলছে। তবে অনেক সময় কিছু লোক এসব ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার চালু রাখতে নানা অসাধু উপায়ে চেষ্টা করে যাচ্ছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের এগুলো লক্ষ রাখতে হবে এবং সর্বাত্মক সহায়তা করতে হবে।

করোনার সময় জেলা প্রশাসকদের প্রশংসনীয় ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, যেভাবে করোনার সময় আপনারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জেলার মাঠ পর্যায়ে নিরলস কাজ করে গেছেন তা সত্যিই প্রশংসনীয়। এখন দেশের মানুষের জন্য ভালো স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেও আপনাদের ভূমিকা রাখতে হবে। আমরা সবাই এক হয়ে কাজ করলে দেশের স্বাস্থ্যসেবায় অবশ্যই ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব হবে।

সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বলেন, স্বাস্থ্য খাতের দিকে সবাইকে আরও গুরুত্ব দিতে হবে। বেডের তুলনায় রোগী দ্বিগুণ বা তিনগুণ হলেও হাসপাতাল থেকে কাউকে বের করে দেওয়া হয় না, চিকিৎসা দেওয়া হয়। আমি নিজেও চিকিৎসক হিসেবে ৩৩ বছর চাকরি করেছি। আমি জানি আমাদের চেষ্টা থাকে কতটা। তবে এখন সময় এসেছে আমাদের অন্যান্য সমস্যা চিহ্নিত করে একযোগে সমাধানের। সবাই একটি ফুটবল বা ক্রিকেট টিমের মতো এক হয়ে স্বাস্থ্যসেবার উন্নয়নে কাজ করলে খুব বেশি সমস্যা আর থাকবে না।’

সম্মেলনে ঝিনাইদহের জেলা প্রশাসক ঝিনাইদহে আত্মহত্যার হার বেশির কারণে সেখানকার সরকারি হাসপাতালে মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের অনুরোধ জানালে স্বাস্থ্যমন্ত্রী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

সিরাজগঞ্জের জেলা প্রশাসক স্বাস্থ্য খাতে জনবলের ঘাটতির কথা তুলে ধরলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম দেড় মাসের মধ্যে তা অনেকটাই দূর করা হবে বলে জানান।

খাগড়াছড়ির জেলা প্রশাসক হাসপাতালে রোগীদের সময় বাঁচাতে অনলাইনে টিকিট চালুর অনুরোধ জানালে স্বাস্থ্যমন্ত্রী ব্যবস্থা নিতে নির্দেশনা দেন।

রংপুরের বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান কুড়িগ্রাম জেলার রৌমারি উপজেলার চরাঞ্চলের স্বাস্থ্যসেবার মান বাড়াতে উদ্যোগ নেওয়ার অনুরোধ জানালে গুরুত্ব সহকারে সমাধানের আশ্বাস দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা। এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়া, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক শাহান আরা বানু উপস্থিত ছিলেন।

রাতদিন-সংবাদ:-

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত