Wednesday, May 8, 2024

বিজয় সরকারের ১২২তম জন্মবার্ষিকী নড়াইলে নানা আয়োজন

- Advertisement -

নড়াইল প্রতিনিধি: একুশে পদকপ্রাপ্ত, উপমহাদেশের বিখ্যাত চারণকবি কবিয়াল বিজয় সরকারের ১২২তম জন্মবার্ষিকী আগামীকাল মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি)। তার জন্মভূমি নড়াইল সদর উপজেলার ডুমদী গ্রামের নিজ বাসভবনে দু’দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বিজয় সরকার জন্মজয়ন্তী উৎসব উদযাপন কমিটি।

কর্মসূচির মধ্যে রয়েছে আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি): বিকেল ৪:১০ মিনিটে: কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ,  ৪:১৫ মিনিটে: মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন,  ৪:৩০ টায়: আলোচনা সভা, সন্ধ্যায়: বিজয় গীতি পরিবেশনা ও ভাবগানের আসর।

আগামীকাল মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দিনব্যাপী: উন্মুক্ত বিজয় গীতি পরিবেশনা, বিকেলে: আলোচনা সভা, রাতে: কবিগানের আসর।

বিজয় সরকার জন্মজয়ন্তী উৎসব উদযাপন কমিটির সদস্য সুলতান মাহমুদ জানান, বিজয় সরকারের দু’দিনব্যাপী জন্মজয়ন্তী উৎসব সুষ্ঠুভাবে পালনের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

চারণকবি বিজয় সরকার

১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। অজস্র গানের রচয়িতা ও সুরকার ছিলেন। ‘পোষা পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে’, ‘এই পৃথিবী যেমন আছে/ তেমনি ঠিক রবে/ সুন্দর এই পৃথিবী ছেড়ে/ একদিন চলে যেতে হবে’, ‘তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা’-এর মতো জনপ্রিয় গানের স্রষ্টা।
প্রায় এক হাজার ৮০০ গান রচনা করেছেন।

১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের বেলুড়িয়া নামক স্থানে মৃত্যুবরণ করেন।
২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।

উল্লেখ্য, অজপাঁড়াগায়ে জন্মগ্রহণ করেও বিজয় সরকার লোকসঙ্গীত ও কবিগান রচনা করে ও গেয়ে সবার মাঝে আলো ছড়িয়েছিলেন। তার রচিত আধ্যাত্মিক গান আজও সবার মনে-প্রাণে নাড়া দেয়।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত