Friday, May 10, 2024

২০২৩ সালের আবহাওয়া: জলবায়ু পরিবর্তনের বৈরী আচরণ

- Advertisement -

২০২৩ সাল ছিল আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের জন্য একটি ভয়াবহ বছর। এ বছর পৃথিবীর বিভিন্ন প্রান্তে তাপপ্রবাহ, দাবানল, বন্যা, ঝড়সহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ দেখা দিয়েছে। এই দুর্যোগগুলোর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে।

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি:

২০২৩ সালের প্রথম ১১ মাসের তাপমাত্রা গড়ে ১.৪৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে ১৫.২৯ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এটি গত ১০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

দাবানল:

২০২৩ সালের এপ্রিলে কানাডায় ভয়াবহ দাবানল দেখা দিয়েছে। এ দাবানলে ১৮৫ লাখ হেক্টর এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। এছাড়াও, যুক্তরাষ্ট্র, গ্রীস, ইতালি, স্পেন, ফ্রান্সসহ বিভিন্ন দেশে দাবানল দেখা দিয়েছে।

বন্যা:

২০২৩ সালের জুলাই মাসে চীনে ঘূর্ণিঝড় দুকসুরি আঘাত হানে। এ ঘূর্ণিঝড়ের ফলে চীনের বিভিন্ন প্রদেশের ২৩টি নগরীতে বন্যার সৃষ্টি হয়। এতে প্রায় ১০০ জনের প্রাণহানি হয়েছে।

ঝড়:

২০২৩ সালের অক্টোবর মাসে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হারিকেন আইডা আঘাত হানে। এ হারিকেনের ফলে নিউইয়র্ক ও নিউ জার্সি অঙ্গরাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে।

বৈজ্ঞানিকদের আশঙ্কা:

২০২৩ সালের আবহাওয়ার বৈরী আচরণ পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা বলছেন, মানুষ যদি জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে না পারে তাহলে ভয়াবহ বিপদে পড়বে। জলবায়ু পরিবর্তনের কারণে আগামীতে আরও বেশি বৈরী আবহাওয়া দেখা দেবে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত