Monday, April 29, 2024

শ্যামনগরে গ্রামীণ নারী কৃষিমেলা অনুষ্ঠিত

- Advertisement -

সাতক্ষীরার শ্যামনগরে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে গ্রামীণ নারী কৃষিমেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলার ৯নং বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদ চত্বরে ওই কৃষিমেলার আয়োজন করা হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স মানুষের জন্য ফাউন্ডেশন ও অ্যাম্বাসি অব সুইডেনের সহযোগিতায় ‘কমিউনিটিভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন’ প্রকল্পের অধীনে ওই গ্রামীণ নারী কৃষিমেলায় নারী কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য প্রদর্শন করেন।

লিডার্স-এর প্রোগ্রাম ম্যানেজার আলীম আল রাজীর সভাপতিত্বে কৃষিমেলা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন শ্যামনগরের বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি নজরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জামাল হোসেন ও বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের মেম্বার আব্দুর রউফ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন লিডার্স-এর প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. আরিফুর রহমান, গাবুরা ইউনিয়নের নারী কৃষক নাজমা খাতুন ও বুড়িগোয়ালিনী ইউনিয়নের নারী কৃষক সন্ধ্যা রানী। অনুষ্ঠান সঞ্চালনা করেন লিডার্স-এর প্রজেক্ট অফিসার সুলতা সাহা।

কৃষিমেলায় ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক এবং বিভিন্ন ওয়ার্ডের মেম্বররা উপস্থিত ছিলেন।

নারী কৃষিমেলায় প্রকল্প এলাকা থেকে নারী কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য প্রদর্শন করেন এবং বাড়ির আশপাশে উৎপাদিত কৃষিপণ্য কীভাবে অর্থ বাঁচায় ও পুষ্টির যোগান দেয় সে বিষয়ে নানান অভিজ্ঞতা বর্ণনা করেন।

কৃষিমেলার প্রধান অতিথি বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি নজরুল ইসলাম বলেন, লিডার্স একটা ব্যতিক্রম নারী কৃষিমেলার আয়োজন করেছে। আমরা সচরাচর দেখি কৃষিমেলা। লিডার্স গ্রামীণ নারী কৃষিমেলার আয়োজন করে দেখিয়ে দিল নারীরা আমাদের কৃষিতে কী পরিমাণ অবদান রাখছেন এবং পরিবারের পুষ্টির চাহিদা মেটাচ্ছেন।

মেলার বিশেষ অতিথি উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জামাল হোসেন বলেন, গ্রামীণ নারী কৃষিমেলায় এসে আমি অভিভূত। গ্রামীণ নারীরা বাড়ির আশপাশে নানান জাতের ফসল উৎপাদন করে পরিবারের পুষ্টি চাহিদা মেটাচ্ছেন, যেটা এই উপকূলীয় অঞ্চলের জন্য দারুণ সুখবর। নারীর কৃষি কাজকে স্বীকৃতি দিতে লিডার্স মানুষের জন্য ফাউন্ডেশন ও অ্যাম্বাসি অব সুইডেনের সহযোগিতায় এমন আয়োজন করায় ইউনিয়ন কৃষি পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ পাবার যোগ্য।

বুড়িগোয়ালিনী ইউপি সদস্য এবং প্যানেল চেয়ারম্যান আব্দুর রউফ বলেন, এ নারী কৃষিমেলা অন্য নারীদেরকে কৃষি কাজে উদ্বুদ্ধ করবে। লিডার্স মানুষের জন্য ফাউন্ডেশন ও সুইডেন অ্যাম্বাসিকে উপকূলীয় অঞ্চলে তাদের উন্নয়নমূলক কার্যক্রমের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

বিশেষ প্রতিনিধি

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত