Saturday, April 27, 2024

ভয়াল সেই ‘কালরাত’ স্মরণ করল দেশ

- Advertisement -

১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াল সেই ‘কালরাত’ স্মরণ করল দেশ। শনিবার (২৫ মার্চ) রাত সাড়ে ১০টায় সব আলো নিভিয়ে ঘুমন্ত নিরীহ মানুষকে নির্বিচারে গণহত্যার ঘটনাকে স্মরণ করা হয়।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে অপারেশন সার্চলাইটের নামে নিরীহ বাঙালিদের ওপর হামলা চালায় পাকিস্তানি সেনাবাহিনী। সেই নৃশংস গণহত্যায় নিহতদের স্মরণে দেশব্যাপী এক মিনিট ‘ব্ল্যাক আউটে পালনের কর্মসূচি নেয় সরকার। সরকারি এ কর্মসূচি মেনে বিদ্যুৎ বিভাগ সারা দেশে এক মিনিট ‘ব্ল্যাক আউট’ দেয়। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উদ্যোগেও রাত সাড়ে ১০টায় এই ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করাহয়। নিভিয়ে ফেলা হয় বাসা-বাড়ি, দোকানপাট ও সড়কের সব বাতি।

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে স্বাধীনতার দিকনির্দেশনা পাওয়ার পর মুক্তিকামী জনতার মধ্যে বিদ্রোহ দানা বাঁধতে থাকে। অন্যদিকে, পাকিস্তানি সেনাবাহিনী নিধনযজ্ঞের প্রস্তুতি নেয়।

বাঙালির মুক্তির আন্দোলনকে চিরতরে স্তব্ধ করে দেওয়ার জন্য ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ লাইনস, রমনা কালীমন্দিরসহ বিভিন্ন এলাকায় শুরু হয় গণহত্যা। ওই রাতে শুধু ঢাকায় অন্তত ৭ হাজার বাঙালিকে হত্যা করা হয়।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত