Saturday, April 27, 2024

যশোর চেম্বার অব কমার্সের নির্বাচন মামলা খারিজ: দ্রুত নির্বাচনের নির্দেশ

- Advertisement -

যশোর চেম্বার অব কমার্সের নির্বাচন নিয়ে করা মামলাটি খারিজ করে দিয়েছে আদালত। একই সাথে আদেশে ভোটার তালিকা পুনরায় যাচাই করে এবং যদি কোন অসঙ্গতি থাকে সেটা দুর করে পুনরায় নালিশী নির্বাচন দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেয়া হয়েছে। রোবার সদর সহকারী জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক সুজাতা আমিন এ আদেশ দিয়েছেন।

বুধবার অ্যাডভোকেট রফিকুল ইসলাম(৩) ও বিবাদী ব্যবসায়ী ঐক্য পরিষদের পক্ষে অ্যাডভোকেট নজরুল ইসলাম এবং ব্যবসায়ী অধিকার পরিষদের পক্ষে নাসির আলম এ শুনানিতে অংশ নিয়েছিলেন।

আদালতের বেঞ্চ সহকারী শফিকুল ইসলাম মিঠু জানান, বুধবার বেলা ১১ টায় বিবাদী পক্ষের মামলা খারিজ আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হয়েছিল। ঘন্টাব্যাপী শুনানিতে বাদী-বিবাদী পক্ষের আইনজীবী তাদের স্বপক্ষের যুক্তি তুলে ধরেছিলেন। আদালত বিচারক উভয় পক্ষের বক্তব্য শুনে গতকার রোববার ওই আশে দিয়েছেন।

গত ৭ জানুয়ারী যশোর চেম্বর অব কমার্সের নির্বাচন হওয়ার কথা ছিলো। গত ৪ জানুয়ারী জাল আয়কর সনদ দিয়ে ভোটার করানো হয়েছে এমন অভিযোগ এনে মেসার্স পারভেজ ট্রেডার্সের মালিক মেহেদী হাসান বাদী হয়ে যশোর সদর সহকারী জজ আদালতে একটি মামলা করেন। আদালতে বিচারক এ অভিযোগের শুনানি শেষে বিবাদীদের এক দিনের মধ্যে শো-কজ এবং আপত্তি দলিখান্তে নিষেধাজ্ঞার শুনানি না হওয়ায় পর্যন্ত স্থিতিবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন।

এরপর এ মামলায় গত ৮ জানুয়ারি ব্যবসায়ী ঐক্য প্যানেলের ১৮ প্রার্থী বিবাদী হিসেবে অন্তভুক্ত হন। পরে ব্যবসায়ী অধিকার পরিষদের ১৮ প্রার্থীও এ মামলার বিবাদী অন্তভুক্ত হন। এদিন মামলা খারিজের আবেদনের উপর শুনানি শেষে বিচারক রোববার আদেশের দিন ধার্য করেছিলেন। গতকাল এক আদেশে বিচারক ১৯০৮ সালের আদেশ-৭ এবং রুল-১১ (ডি) অনুযায়ী অত্র মামলার আরিজটি খারিজ করে দিয়েছেন। নালিশী নির্বাচনের ভোটার তালিকার সঠিকতা নিয়ে প্রশ্ন উঠেছে, যশোর চেম্বার অব কমার্সের নির্বাচন গুরুত্বপূর্ণ ও জরুরী বিষয় হওয়ায় ভোরটার তালিকা পুনরায় যাচাই করে এবং যদি কোন অসঙ্গতি থাকে সেটা দুর করে পুরনারয় নালিশী নির্বাচন দ্রুত সম্পন্ন করার আদেশ দিয়েছে।

ব্যবসায়ী অধিকার পরিষদের কবু-মিজান-মিঠু প্যানেলের প্রধান এএসএম হুমায়ুন কবীর কবু জানিয়েছেন, ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় আমার চেম্বারের নির্বাচন নিয়ে করা মামলায় বিবাদীভুক্ত হয়েছিলাম। আইনী লড়ায়ের মাধ্যমে নির্ভুল ভোটার তালিকায় নির্বাচনের দাবি ছিল আমাদের। আদালতও সেই আদেশ দিয়েছে। গঠনতন্ত্রের আলোকে আমরা এখন দ্রুত নির্বাচন চাই।

রাতদিন সংবাদ/আর কে-০৮

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত