Saturday, April 27, 2024

যশোর থেকে শিক্ষাবৃত্তি হিসেবে একাডেমিক বই পেলেন সারাদেশের দুই শতাধিক শিক্ষার্থী

- Advertisement -

যশোর থেকে শিক্ষাবৃত্তি হিসেবে একাডেমিক বই পেলেন সারাদেশের দুই শতাধিক শিক্ষার্থী। উইনি-সানাবিল স্টুডেন্ট স্কলারশিপ
প্রোগ্রামের আওতায় দেশের ৪৩টি জেলার এই শিক্ষার্থীদের ছয় লাখ টাকার এই একাডেমিক বই বিনামূল্যে উপহার দেয়া হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় যশোরের স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া মিলনায়তনে এই কর্মসূচির সমাপনী অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার।

বিশেষ অতিথি ছিলেন, যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর অমল কুমার বিশ্বাস। সভাপতিত্ব করেন আইডিয়া এবং বাংলাদেশ শিক্ষার্থী ও উদ্যোক্তা গ্রুপ উইনি’র প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন। অভিব্যক্তি প্রকাশ করে বক্তব্য রাখেন, বৃত্তি হিসাবে বই পাওয়া শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস। বাংলাদেশ শিক্ষার্থী ও উদ্যোক্তা গ্রুপ (উইনি)’র নির্বাহী প্রধান মল্লিকা আফরোজ জানান, সানাবিল ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় উইনি গ্রুপের মাধ্যমে মেধাবী অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী এই বই বৃত্তি প্রকল্প গ্রহণ করা হয়। এই বৃত্তির ঘোষণা  দেয়ার পর সারাদেশের ৪৩টি জেলা থেকে ১ হাজার ৮৬ জন মেধাবী অস্বচ্ছল শিক্ষার্থী আবেদন করেন। এদের মধ্যে থেকে যাচাই বাছাই করে ২২৭ জন শিক্ষার্থীকে তাদের এক শিক্ষাবর্ষের একাডেমিক সব বই বিনামূল্যে প্রদান করা হয়েছে।

গত ৩০ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে এই বই প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান। মল্লিকা আফরোজ আরও জানান, উদ্বোধনের পর সারাদেশের সব জেলায় শিক্ষার্থীদের কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বই পাঠিয়ে দেয়া হয়েছে। কুরিয়ার সার্ভিস চার্জ এমনকি বাড়ি থেকে বই সংগ্রহের জন্য
যাতায়াত খরচও এই প্রকল্প থেকে ব্যয় করা হয়েছে।

সমাপনী অনুষ্ঠানের প্রধান প্রফেসর মর্জিনা আক্তার বলেন, একটি অনলাইন প্লাটফর্ম এভাবে এতোজন শিক্ষার্থীর উপকার করতে পারছে এটা সত্যিই অবিশ্বাস্য। উইনি অনলাইন উদ্যোক্তা তৈরীর মাধ্যমে হাজারো শিক্ষার্থীকে যেমন স্বাবলম্বী করে তুলছে; পাশাপাশি অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের পাশেও দাঁড়াচ্ছে।

বিশেষ অতিথি অধ্যক্ষ প্রফেসর অমল কুমার বিশ্বাস বলেন, উইনি-সানাবিল’র উদ্যোগে যেভাবে প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার্থীদের কাছে বই পৌঁছেছে তা সত্যিই অভাবনীয়।

রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত