Monday, December 5, 2022

আর্জেন্টিনার পর অঘটনের শিকার জার্মানি

কাতার বিশ্বকাপ শুরু হয়েছে সময়ের হিসেবে মাত্র তিনদিন। আর এরইমধ্যে দুই দুইটি অকল্পনীয় অঘটন জন্ম দিলো এবারের বিশ্বকাপ। আগের দিন (২২ নভেম্বর) আর্জেন্টিনাকে হারিয়ে ছিলো সৌদি আরব।

- Advertisement -

এবার চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারালো জাপান। কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচে জার্মানিকে ২-১ গোল ব্যবধানে হারিয়েছে জাপান।

‘সি’ গ্রুপের ম্যাচে আগের দিন আর্জেন্টিনা-সৌদি আরব ম্যাচ যে গতিতে এগিয়েছিলো, একদিন পর সেই একই চিত্র দেখা গেছে জাপান-জার্মানি ম্যাচেও। আর্জেন্টিনা যেভাবে প্রথমার্ধ নিজেদের করে নিয়েছিলো, জার্মানিও একইভাবে জাপানের বিপক্ষে ১-০ গোল ব্যবধানে এগিয়ে ছিলো। পরবর্তীতে দ্বিতীয়ার্ধে টানা দুই গোল হজম করে সৌদির কাছে হার দেখে আর্জেন্টিনা। জার্মানিও ঠিক একই পথে হেঁটে দ্বিতীয়ার্ধে ২ গোল হজম করে হারের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়ে।

কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে এদিন প্রথমার্ধ ছিল সম্পূর্ণ জার্মানির দখলে। দলটির পক্ষে ইলকায় গুন্ডোয়ান পেনাল্টি থেকে গোল দিয়ে প্রথমার্ধে জাপানের বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে রাখে জার্মানিকে। এই সময়ে ৮১ শতাংশ বল দখলে রাখে জার্মানির ফুটবলাররা।

কেবল তাই নয় ১৪টি আক্রমণ সংগঠিত করে তারা। অন্যদিকে প্রথমার্ধে মাত্র একবার আক্রমণে যায় জাপান। সেটিও যথেষ্ট গোছাল ছিলো না। তবে দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ১১টি আক্রমণ করে জাপান। যেখানে চারটি শটই গোলমুখে রাখে জাপানিজ ফুটবলাররা।

এরমধ্যে ৭৫তম মিনিটে রিতসু দোয়ান এবং তাকুমা আসানো ৮৩তম মিনিটে গোল করে জাপানিজদের এগিয়ে দেয়। ম্যাচের বাকি সময় খুব চেষ্টা করেও জাপানের দুর্গ আর ভাঙতে পারেনি জার্মানির ফুটবলাররা। শেষদিকে একটা ফ্রি কিক পেলেও সেটিও কাজে লাগাতে ব্যর্থ হয় হান্সি ফ্লিকের শিষ্যরা।

আর তাতেই চলতি বিশ্বকাপে দ্বিতীয় অঘটনের জন্ম দেয় জাপানিজরা। কাকতালীয় বিষয় হচ্ছে আর্জেন্টিনা-সৌদি আরব যেমন ৪ ম্যাচে মুখোমুখি হয়েছিল বিশ্বকাপের আগে, জার্মানি-জাপানের পরিসংখ্যানও ছিলো একই। এমনকি সৌদির বিপক্ষে কোনো ম্যাচ না হারা আর্জেন্টিনার ভাগে যেমন ২ জয় ছিলো, জাপান-জার্মানির পরিসংখ্যানেও একই চিত্র দেখা যায়।

যেখানে দুই দলের ৪ মুখোমুখিতে অপরাজিত ছিলো জার্মানিই। তারা ২ জয় পেয়েছিলো জাপানের বিপক্ষে। বাকি ২ ম্যাচ ছিলো ড্র। তবে এবার জার্মানির বিপক্ষে একটি জয় নিশ্চিত করলো জাপানিজরা।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ