Friday, April 26, 2024

যশোর কারাগারে আটক থেকেই বন্দিরা হারিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্নে!

- Advertisement -

বৃহস্পতিবার বিশ্ববাসীর চোখ নিমগ্ন ছিলো পুরুষ টি টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে। অস্ট্রেলিয়ার মেলবোর্নে কে হবে পাকিস্তানের প্রতিপক্ষ। সেমিতে ইংল্যান্ড ভারতের মহারণের আগেই যশোর কেন্দ্রীয় কারাগারের মাঠে বসেছিল জেপিএলের আরেক ফাইনাল। ফাইনালে ওঠা দু’দলই মরিয়া শ্রেষ্ঠত্ব অর্জনে। মারমার কাটকাট ব্যাট বলের যুদ্ধ চলেছে ফাইনালে। তবে, এই টুর্নামেন্টে যারা খেলেছেন তারা কেউই পেশাদার খেলোয়াড় না। বিভিন্ন মামলায় আটক হয়ে তারা সবাই এখন কারাবন্দি। অথচ তা বোঝার উপায় কারো ছিল না। কারাগারের চার দেয়ালের মধ্যে থেকেও ক্ষণিকের জন্য হারিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্নে। খেলা দেখে ক্ষণিকের তরে কারো বোঝার উপায় ছিল না যে তারা কারান্তরীণ। বৃহস্পতিবার সকালে টানটান উত্তেজনার ফাইনালে দূরন্ত ভৈবরকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে কপোতাক্ষ নাইটস রাইডার্স। এ খেলা মাঠে বসে উপভোগ করেন খুলনা কারা উপমহাপরিদর্শক ছগির মিয়া। খেলা শেষে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। বিজয়ী ও বিজিত দলের সবার বুকে তখন দৃপ্ত প্রত্যয়, দুঃসময়কে পিছনে ফেলে ফিরতে হবে এমনই এক জীবনে।
কারা সূত্র জানায়, এই প্রথম যশোর কেন্দ্রীয় কারাগার আয়োজন করে বন্দিদের প্রীতি ক্রিকেট ম্যাচ। যার নাম দেয়া হয় জেপিএল। টুর্নামেন্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জেলার ফোরকান ওয়াহিদ। চার দলের অংশ গ্রহণে অনুষ্ঠিত টুর্নামেন্ট গত অক্টোবরের প্রথম সপ্তাহে শুরু হয়। প্রতিটি দলের সাথে দু’টি করে ম্যাচ শেষে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকায় কপোতাক্ষ নাইটস রাইডার্স ও দূরন্ত ভৈরব ফাইনালে ওঠে। বৃহস্পতিবার বেলা ১১ টায় শুরু হয় ফাইনাল ম্যাচ। আট ওভারের এ ম্যাচে টস শেষে ব্যাট করতে নেমে কপোতাক্ষ নাইটস রাইডার্সের ব্যাটসমান লিটনের ৫৬, রায়হানের ৪৬ ও নুর ইসলামের ২২ রানে ভর করে এক উইকেট হারিয়ে করে ১৩২ রান। জবাবে ব্যাট করতে নেমে শরীফ ০ রানে আউট হয়ে দূরন্ত ভৈবর শুরুতেই চাপে পড়ে। এরপর হৃদয় ও আশার মারমুখি ব্যাটিং এ বিজয়ের আলো দেখলেও ৯৪ রানে গুটিয়ে যায় তারা। এ দলের পক্ষে হৃদয় ১৭, আশা ১৭, বিন্দু ৭, হৃদয় (২) ১৬, রউফ ১২ রান করেন।
ম্যাচ জিততেই কারাগারে বন্দিরা আনন্দে আত্মহারা হয়ে পড়ে। এ ধরনের উদ্যোগকে তারা স্বাগত জানায়।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিনিয়র জেল সুপার ইকবাল কবীর চৌধুরী, ডেপুটি জেলার তৌহিদুল ইসলাম, মঈনুল হক আল মামুন, আফরোজা ইয়াসমিন, সর্বপ্রধান কারারক্ষী বশির উদ্দিন, ডিপ্লোমা নার্স আজাদ হোসেন ও সাংবাদিক শিমুল ভূইয়া।
ব্যতিক্রমী এ খেলায় আম্প্যায়ারের দায়িত্বে ছিলেন হাফিজ ও মোহাম্মদ সুমন। ধারা ভাষ্যকর ছিলেন সুমন হোসেন ও শাহীন ইসলাম।

বিশেষ প্রতিনিধি

 

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত