Monday, April 29, 2024

ঝিকরগাছায় উন্মুক্ত জলাশয় মোবাইল কোর্টে নিষিদ্ধ জাল নিধন

 আফজাল হোসেন চাঁদঃ যশোরের ঝিকরগাছা উপজেলার উপর দিয়ে বহমান মাইকেল মধুসূদন দত্তের কপোতাক্ষ নদে উন্মুক্ত জলাশয়ে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত করা নেশায় মেতেছে একশ্রেণীর অসাধু মৎস্য আহরণকারী ব্যক্তি। তারা ‘চায়না দুয়ারি’ নামক নিষিদ্ধ জাল দ্বারা এই কার্যক্রম পরিচালনা করছে।
তারই ধারাবাহিকতায় গোপন সংবাদের উপর ভিত্তি করে সোমবার বেলা ১২টার সময় পৌর সদরের কাটাখাল বঙ্গবন্ধু পার্ক সংলগ্ন কপোতাক্ষ নদের এই অভিযান বা মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ডাঃ কাজী নাজিব হাসান। মোবাইল কোর্টের অভিযানের মাধ্যমে প্রায় ৬৫০ ফুট নিষিদ্ধ জাল উদ্ধার বা জব্দ করা হয়।
জব্দকৃত নিষিদ্ধ জাল নিধনের জন্য পরবর্তীতে উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম শাহজাহান সিরাজের নিকট হস্তান্তর করেন। উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা চায়না দুয়ারি নামক নিষিদ্ধ জাল কেরোসিন তেল দিয়ে আগুন ধরিয়ে জাল নিধন করে দেন। ঘটনাস্থল থেকে কোন আসামীকে পাওয়া যায়নি। এছাড়াও ঝিকরগাছা বাজারে মাস্ক পরিধান না করায় এবং স্বাস্থ্যবিধি না মানার কারণে ১৮৬০ এর ২৬৯ দণ্ডবিধি ধারায় একটি হার্ডওয়ারের দোকানীকে ১ টি মামলায় অর্থদন্ড প্রদান করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ডাঃ কাজী নাজিব হাসান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম শাহজাহান সিরাজ, উপজেলা ভূমি অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (নাজির) ও মোবাইল কোর্ট পেশকার মোঃ সাখাওয়াত হোসেন, উপজেলা মৎস্য অফিসের ইউনিয়ন প্রকল্পের ক্ষেত্র সহকারী ইস্রাফিল হোসেন, থানার অফিসার ইনচার্জ প্রতিনিধিবৃন্দ।
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত