Thursday, May 2, 2024

রাইতার পুতুল নাচে ফিরে এলো ঐতিহ্য

- Advertisement -

অচিন্ত্য বর্মণ- হারিয়ে যাওয়া পুতুল নাচের ঐতিহ্যকে নবরূপে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এবার যশোর ইনস্টিটিউট স্কুলের শিক্ষার্থী রাইতা চৌধুরী নাচলো ভাইরাল হওয়া ‘এই যে দুনিয়া কিসেরও লাগিয়া’ গানের তালে তালে। রোববার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পুতুলের সাজে অসাধারণ নৃত্য প্রদর্শন করে দ্বিতীয় শ্রেণির ছাত্রী রাইতা। তার নাচ দেখে মুগ্ধ হন অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখাসহ উপস্থিত সকলেই। শেষমেষ ৬৫জন প্রতিযোগীর মধ্যে শ্রেষ্ঠ হিসেবে রাইতার হাতে পুরস্কার তুলে দেন তিনি।

রোববার যশোর ইনস্টিটিউট স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়ে উঠে সুরের উদ্যান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তৃতা করেন স্কুলের প্রধান শিক্ষক সৈয়দ শিরীন সুলতানা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আশরাফুল আলম ও সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মাদ শাহাজান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোর ইনস্টিটিউট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদত ডাক্তার আবুল কালাম আজাদ লিটু।

অতিরিক্ত জেলা প্রশাসক খালেদা খাতুন রেখা বলেন, খেলাধুলা শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীরা নিয়মানুবর্তিতা, সহনশীলতা, টিমওয়ার্ক এবং নেতৃত্বের গুণাবলী অর্জন করতে পারে। তিনি স্কুল কর্তৃপক্ষকে এ ধরনের ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের জন্য ধন্যবাদ জানায়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্কুলের সহকারী শিক্ষক আশরাফুজ্জামান মিলন। এসময় উপস্থিত ছিলেন সিনিয়র শিক্ষক রামকৃষ্ণ রায় বনিক, সাইফুজ্জামান সোহাগ, মঞ্জু রায়, শিউলি দাস, আফরোজা রহমানসহ সকল শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও অভিভাবকবৃন্দ।

উল্লেখ্য, সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ায় শিশুদের দিয়ে পুতুলের আদলে একটি নাচ সাড়া ফেলেছে সর্বত্র। হারিয়ে যাওয়া পুতুল নাচের ঐতিহ্যকে নবরূপে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার বিষয়টি এখন মানুষের মুখে মুখে। নাচটির ভিডিও এখন নেট দুনিয়ায় ভাইরাল। সেই ভাইরাল গানের সাথে ইনস্টিটিউটের শিক্ষার্থী রাইতার নাচে মুগ্ধ সবাই।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত