Thursday, May 2, 2024

শেষমেষ যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ-ভারত

- Advertisement -

অনূর্ধ্ব-১৯ নারী সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনালে বৃহস্পতিবার ম্যাচ কমিশনার ডি সিলভা জয়সুরিয়া ডিলানের বিতর্কিত সিদ্ধান্তে নানা জটিলতা তৈরি হয়। নানা নাটকীয়তা ঘেরা এ ম্যাচটি ছিল শিরোপা হাতে পাওয়ার লড়াই। মাঠের লড়াই, টাইব্রেকার, সাডেনডেথ পর্যন্ত হয়েছে সমান তালে লড়াই। শেষ পর্যন্ত বাংলাদেশ-ভারতকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।
ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট ও এরপর টাইব্রেকার, সাডেন ডেথ শুটআউটেও বাংলাদেশকে হারাতে পারেনি ভারত। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ১-১ গোলে সমতায় থাকা ফাইনাল ম্যাচটি টাইব্রেকারে ও সাডেনডেথ মিলিয়ে ২২ শট শেষ হয় ১১-১১ গোল সমতায়।
এরপর ম্যাচ কমিশনার শ্রীলংকার ডি সিলভা জয়সুরিয়া ডিলান ও রেফারিদের বিতর্কিত সিদ্ধান্তে কয়েন টস করা হলে জিতে যায় ভারত। তারা চ্যাম্পিয়ন হিসেবে উদযাপনও করতে থাকে। বাংলাদেশের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারের প্রতিবাদের মুখে পড়ে সিদ্ধান্ত পাল্টান ম্যাচ কমিশনার। ফলাফল নির্ধারণের জন্য পুনরায় ভারতকে খেলতে মাঠে আমন্ত্রন জানানো হলেও তারা আর মাঠে ফেরেননি। তাদের মাঠে ফেরার জন্য নিয়মানুযায়ী ৩০ মিনিট সময় দিলেও তারা তা মানেননি। শেষ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের খেলোয়াড় ও দলের কর্মকর্তাদের সাথে আলোচনা করে দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।
বাইলজ অনুযায়ী যতোক্ষণ না ম্যাচের ফল হবে ততোক্ষণ খেলা চালিয়ে যাওয়ার নিয়ম রয়েছে। এখানে ভুলটা করেন ম্যাচ কমিশনার ডি সিলভা জয়সুরিয়া দিলান। নেপালের রেফারি অঞ্জনা রায় যখন আবার শ্যুটআউট শুরু করতে যাবেন ঠিক তখন তাকে বাধা দেন তিনি। এরপর শ্যুটআউটে না গিয়ে কয়েন টস করতে বলেন। রেফারিও সেটাতে সায় দিয়ে কয়েন টসে যান। অবশ্য তাদের ভুল শুধরানোর চেষ্টা করেন। কিন্তু ভারতের খেলোয়াড় ও কর্মকর্তারা কোন সহযোগিতা করেননি।
নির্ধারিত ৯০ মিনিটে বাংলাদেশ পিছিয়ে ছিল ১-০ গোলে। তখন ইনজুরি টাইমের খেলার শেষ মিনিটে সাগরিকার গোলে সমতায় ফেরে বাংলাদেশ। তিনি রাউন্ড রবিন লিগেও ভারতের বিপক্ষে শেষ মিনিটে গোল করে বাংলাদেশকে জিতিয়েছিলেন। টুর্নামেন্টের নিয়মানুযায়ী, ৯০ মিনিটে মীমাংসা না হলে টাইব্রেকারে গড়াবে ম্যাচ। তাই রেফারি টাইব্রেকারের সিদ্ধান্ত দেন। কিন্তু এই লড়াইয়ে কোনো দলই হারছিল না। ২২ শটের পর ফলাফল ১১-১১। এরপর পুনরায় শটের সিদ্ধান্ত দিচ্ছিলেন রেফারি, যদিও একটু পর তিনি সিদ্ধান্ত পাল্টে কয়েন টসের জন্য দু’দলের অধিনায়ককে ডাকেন। কয়েন টসে হেরে যায় বাংলাদেশ।
চার দলের এই আসরে রাউন্ড রবিন লিগ শেষে টেবিলের শীর্ষ দুই দল বাংলাদেশ ও ভারত ফাইনালে ওঠে। রাউন্ড রবিন লিগে ভারতকে ১-০ গোলে হারায় ভারত। আজও আফিদা খন্দকারের দল মাঠের লড়াইয়ে হার মানেনি।
বয়সভিত্তিক সাফের এটা পঞ্চম আসর। আগে তিনবার চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ২০১৮ সালে অনূর্ধ্ব-১৮ ফরম্যাটে, ২০২১ সালে অনূর্ধ্ব-১৯ ফরম্যাটে ও ২০২৩ সালে অনূর্ধ্ব-২০ ফরম্যাটে শিরোপা জয় করে লাল-সবুজ জার্সিধারী মেয়েরা। ২০২২ সালে অনূর্ধ্ব-১৮ ফরম্যাটে ভারতের কাছে ফাইনালে হেরে না গেলে চারে চার হতো বাংলাদেশের।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত