Wednesday, May 1, 2024

বৃষ্টি কেটে বাড়তে পারে শীত

- Advertisement -

হালকা বৃষ্টির সঙ্গে সঙ্গে বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা আরও কিছুটা বেড়েছে। কমেছে শৈত্যপ্রবাহের আওতা। বৃষ্টি কেটে যাওয়ার পর রাত থেকে ফের শীত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

বুধবার দেশের দুই বিভাগ এবং দুই জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বইছিল। বৃহস্পতিবার এক জেলা এবং এক বিভাগের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছে। তবে আগামী সপ্তাহের শেষদিকে ফের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনাজপুরে। তবে দেশের উত্তরাঞ্চলে এখনো শীতের তীব্রতা রয়েছে। রংপুর বিভাগের সবগুলো স্টেশনেই সর্বনিম্ন তাপমাত্রার ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সন্ধ্যার পর ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়েছে।

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও ঢাকা বিভাগে বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীর খেপুপপাড়ায়।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু/এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক পরিবহন চলাচল ব্যাহত হতে পারে।

‘নওগাঁ জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।’ বলেন তিনি।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান আবুল কালাম মল্লিক।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।পরবর্তী পাঁচদিনের আবহাওয়ার অবস্থার বিষয়ে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এসময়ের শেষদিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত