Wednesday, May 1, 2024

যশোরসহ বিভাগ জুড়ে মৃদু শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন

- Advertisement -

যশোরসহ খুলনা বিভাগের কয়েকটি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। এ কারণে তাপমাত্রা কমে কোন কোন জেলায় ৬ ডিগ্রির ঘরে নেমে এসেছে। যশোরেও মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৬ ডিগি সেলসিয়াস। তবে এদিন সকাল থেকেই সূর্য উঠায় মানুষের দুর্ভোগ কিছুটা কম ছিল।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) আবহাওয়া অফিস বলেছে, চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জ জেলায় চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা এবারের শীত মৌসুমে সর্বনিম্ন। আবহাওয়া বার্তা অনুযায়ী দেশের আটটি বিভাগের মধ্যে রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আর শৈতপ্রবাহের কাছাকাছি জেলায় রয়েছে চুয়াডাঙ্গা ও যশোরসহ বিভাগের আরো কয়েকটি জেলা। এসব জেলার ওপর দিয়ে তীব্র বাতাস বয়ে যাচ্ছে। তবে সকাল থেকে সূর্য ওঠায় মানুষ কিছুটা স্বস্তিতে রয়েছে। কনকনে শীত থাকলেও মানুষ রোদে খানিকটা প্রাণভরে নি;শ্বাস নিতে পারছে।

আবহাওয়া বার্তা অনুযায়ী এদিন সকাল ৬টায় যশোরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় ছিল ৯ দশমিক ৪ ডিগি, সাতক্ষীরায় ৯ দশমিক ৫, কুষ্টিয়ার কুমারখালী ৯ ডিগ্রি, ফরিদপুরে ৭ দশমিক ৫, গোপালগঞ্জে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস সূত্র জানায়, সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামলে ও বাতাস বয়ে গেলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। এছাড়া তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। এ হিসেবে খুলনা বিভাগের জেলাগুলোতে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ কারণে তীব্র শীতে এ অঞ্চলের মানুষ কাহিল হয়ে পড়েছে।

-বিশেষ প্রতিনিধি

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত