Wednesday, May 1, 2024

যশোরে কনকনে শীতের সকালে বৃষ্টিতে জনজীবন স্থবির

- Advertisement -

আবহাওয়া বার্তা ছিল আগেই আজ বৃহস্পতিবার গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। অবশেষে সেই বার্তা সত্যি হলো। এদিন ভোর থেকেই যশোরে বৃষ্টি শুরু হয়। চলে সকাল ১০টা পর্যন্ত। কনকনে শীতের সাথে এ বৃষ্টিতে মানুষ কাহিল হয়ে পড়েছে। চরম দুর্ভোগে পড়তে হয়েছে খেটে খাওয়া শ্রমজীবী ও অফিসগামী মানুষকে। স্থবির হয়ে পড়েছে গোটা জনজীবন।
বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ভোররাতেই যশোরে আকাশ কালো হয়ে ওঠে। এরপর ভোর সাড়ে ৫টা থেকে বৃষ্টি শুরু হয়। যা চলে সকাল ১০টা পর্যন্ত। এদিন সকাল ৬টায় যশোরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ০২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস বলেছে, যশোরে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ দুপুর পর্যন্ত আর বৃষ্টি নাও হতে পারে, তবে বিকেলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, আমরা আগে থেকে বার্তা দিয়েছিলাম ১৮ জানুয়ারি খুলনা বিভাগের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশে মেঘ জমার কারণে খুলনা, যশোরসহ বিভিন্ন স্থানে সকাল থেকেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে। আগামীকাল শুক্রবারও আকাশ মেঘলা থাকবে ও বৃষ্টি হতে পারে। তবে ২০ জানুয়ারির পর আবারও তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে তিনি জানান।
এদিকে, বুধবার (১৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পাবনা, চুয়াডাঙ্গা, বরিশাল ও মৌলভীবাজার জেলাসমূহের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ কিছুটা কমতে পরে। এছাড়া খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিকের সই করা ওই আবহাওয়া বার্তায় সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে শনিবার (২০ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক বৃষ্টিপাত হতে পারে। রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত